ইসরাইল-ফিলিস্তিন পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে আমন্ত্রণ ইইউর

ইসরাইল-ফিলিস্তিন পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে আমন্ত্রণ ইইউর

ইসরাইল-ফিলিস্তিন পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে আমন্ত্রণ ইইউর

যুদ্ধরত ইসরাইল ও ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রীদের নিয়ে জরুরি বৈঠকের আয়োজন করেছে ইউরোপিয় ইউনিয়ন (ইইউ)।ইইউর বৈদেশিক নীতিবিষয়ক প্রধান জোসেফ বোরেল মঙ্গলবার জানিয়েছেন, আজই এক জরুরি বৈঠকে বসতে ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন ও ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল-মালিকিকে আমন্ত্রণ জানানো হয়েছে।

এদিকে, ইসরাইল-ফিলিস্তিন যুদ্ধ শুরুর চতুর্থ দিনে হামাসের নিয়ন্ত্রণে থাকা গাজায় ইসরাইলি বিমান হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৭৭০ জনে দাঁড়িয়েছে। হামলায় আহত হয়েছে আরো অন্তত ৪ হাজার ফিলিস্তিনি।মঙ্গলবার গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

মন্ত্রণালয়ের একজন মুখপাত্র জানিয়েছেন, নিহতদের মধ্যে ১৪০ জন শিশু ও ১২০ জন নারী।এছাড়া দখলকৃত পশ্চিমতীরে ১৮ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন এবং আহত হয়েছেন ১০০ জনের মতো।অপরদিকে এ যুদ্ধে এখন পর্যন্ত ৯ শতাধিক ইসরাইলি নিহতের খবর পাওয়া গেছে।

গত শনিবার (৭ অক্টোবর) এক বিবৃতিতে হামাসের সামরিক শাখার প্রধান মোহাম্মদ দেইফ বলেন, সেদিন সকালে ইসরাইলে পাঁচ হাজার রকেট বর্ষণের মাধ্যমে ‘অপারেশন আল-আকসা স্টর্ম’ শুরু হয়েছে। ইসরাইলও গাজা থেকে অনুপ্রবেশের কথা স্বীকার করে এবং তাদের দেশে যুদ্ধাবস্থা জারি করে।

ইসরাইল-ফিলিস্তিন যুদ্ধের শুরুর তৃতীয় দিনে সোমবার থেকে গাজাকে পুরোপুরি অবরুদ্ধ করে রেখেছে ইসরাইল। খাবার, ওষুধপত্র এমনকি খাবার পানিও ঢুকতে দেয়া হচ্ছে না সেখানে।

সূত্র : আলজাজিরা