বাংলাদেশ একসময় ২৪ ঘণ্টাই শব্দ দূষণমুক্ত থাকবে : পরিবেশমন্ত্রী

বাংলাদেশ একসময় ২৪ ঘণ্টাই শব্দ দূষণমুক্ত থাকবে : পরিবেশমন্ত্রী

সংগৃহীত

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়কমন্ত্রী শাহাব উদ্দিন বলেছেন, ‌‘আজ শুধু ঢাকা শহরে এক মিনিট শব্দ দূষণমুক্ত কর্মসূচি পালন করলাম। কিছু দিনের মধ্যে দেশব্যাপী এটা করব। এক ঘণ্টা, পাঁচ ঘণ্টা, ১০ ঘণ্টা করে করার পর একদিন এটিকে ২৪ ঘণ্টায় নিয়ে যাব’। 

তিনি বলেন, ‘দেশ শব্দ দূষণমুক্ত করার পরিকল্পনা বাস্তবায়ন করব। ইনশাআল্লাহ, বাংলাদেশের মানুষ শব্দ দূষণমুক্ত করতে এগিয়ে আসবে। বিনয়ের সঙ্গে সকলকে অনুরোধ করব আপনারা বিষয়টি একটু নীরবে চিন্তা করে দেখেন আপনার একটা হর্নের কারণে একজন মানুষের জীবনে যে কোনো ঘটনা ঘটে যেতে পারে, হার্ট অ্যাটাক করতে পারে বা ছোট ছোট বাচ্চারা আক্রান্ত হতে পারে। হাইড্রোলিক হর্ন অবশ্যই বন্ধ করতে হবে’।

মন্ত্রী বলেন, ‘আপনারা আমাদের ডাকে সাড়া দিয়ে এক মিনিট নীরবতা পালন করেছেন, এজন্য সবাইকে ধন্যবাদ জানাই। আমরা আশাবাদী এই বাংলাদেশকে আমরা একদিন শব্দ দূষণমক্ত করতে পারব। অন্য দেশে যখন যাই আমরা শব্দ দূষণ মেনে চলি। কিন্তু নিজের স্বাধীন দেশে এসে আমরা সেটা মানি না। আমরা নিজেরাই নিজেদের ক্ষতি করছি’।

‘শব্দদূষণ বন্ধ করি, নীরব মিনিট পালন করি’ স্লোগানে আজ রবিবার সকাল ১০টা থেকে ১০টা ১ মিনিট ঢাকা শহর শব্দহীন কর্মসূচি পালন করে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়।