উবারে খাবার ডেলিভারি করা ক্রিকেটার এখন বিশ্বকাপে ‘ইতিহাসের নায়ক’

উবারে খাবার ডেলিভারি করা ক্রিকেটার এখন বিশ্বকাপে ‘ইতিহাসের নায়ক’

উবারে খাবার ডেলিভারি করা ক্রিকেটার এখন বিশ্বকাপে ‘ইতিহাসের নায়ক’

পল ফন মিকিরেন, এই ২০২০ সালেও একটি টুইটে লিখেছিলেন, “খেলা চালিয়ে যাওয়াই উচিত ছিল। এখন আমি শীতের সময়টায় টিকে থাকতে উবার ইটসে ডেলিভারির কাজ করছি। ভাবতে অবাক লাগে, কীভাবে সময় বদলায়”।

তিনি লিখেছেন, সবসময় হাসতে থাকবেন।এখন তিনি তার দেশের ক্রিকেট দলের জয়ে ভূমিকা রেখে ইতিহাস গড়ছেন।ক্রিকেট বিষয়ক জনপ্রিয় পোর্টাল ইএসপিএন ক্রিকইনফো তাদের সামাজিক যোগাযোগ মাধ্যমে পুরনো টুইটটা শেয়ার করে লিখেছে, “২০২০- খাবার ডেলিভারি করতেন। ২০২৩- ইতিহাস ডেলিভারি করছেন।”

মঙ্গলবার বিশ্বকাপের এক ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দিয়েছে নেদারল্যান্ডস। এর আগে ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৩ রানের জয় পেয়েছিল নেদারল্যান্ডস।তিন বছর আগে উবার ইটসে ডেলিভারির কাজ করা পল ফন মিকিরেন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৪০ রান দিয়ে দুটি উইকেট নিয়েছেন, প্রথম শিকার ফর্মে থাকা এইডেন মারক্রাম, দ্বিতীয় শিকার মার্কো ইয়ানসেন, দুটিই বোল্ড।

এবারে ওয়ানডে বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩৮ রানের জয় পেয়েছে ইউরোপিয়ান ক্রিকেট দলটি।দক্ষিণ আফ্রিকা এই প্রথম কোনও সহযোগী দেশের বিপক্ষে ওয়ানডে ম্যাচে হারের মুখ দেখলো।আর নেদারল্যান্ডস ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেটে তাদের তৃতীয় জয় পেয়েছে। এর আগে ২০০৩ সালে নামিবিয়া ও ২০০৭ সালে স্কটল্যান্ডকে হারিয়েছিল নেদারল্যান্ডস।

কীভাবে দুর্দান্ত ফর্মে থাকা দক্ষিণ আফ্রিকা হারলো?

ধরমশালায় বৃষ্টিবিঘ্নিত ম্যাচ অনেকটা দেরি করেই শুরু হয়।প্রায় দুই ঘণ্টা সময় নষ্ট হওয়ায় খেলা দাঁড়ায় ৪৩ ওভারে, টসে জিতে দক্ষিণ আফ্রিকা ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় এবং শুরুটা ভালোই করেছিল টেম্বা বাভুমার দল।

দক্ষিণ আফ্রিকার পেসাররা ৫০ রানের মধ্যে ডাচ ব্যাটিং লাইন আপের চার উইকেট নিয়ে নেয়।ব্যাটিং লাইন আপের প্রথম পাঁচ ব্যাটারের কেউই ২০ রানও স্পর্শ করতে পারেনি।এরপর অধিনায়ক স্কট এডওয়ার্ডস ধীরে ধীরে ইনিংস গোছানো শুরু করেন।তার সাথে শুরুতে সঙ্গ দেন সিব্রান্ড এঙ্গেলব্রেচট ও টেজা নিদামানুরু।এদিকে, ১৪০ রানের মধ্যে সাত উইকেট পড়ে যাওয়ার পর নামেন রুলফ ফন ডার মারউই।

তিনি নেমে ইনিংসের গতি বাড়িয়ে দেন, দ্রুত দৌড়ে রান নেন এবং পাওয়ার হিটিংয়ের পসরা সাজিয়ে ১৯ বলে ২৯ রানের একটা ইনিংস খেলে দলীয় স্কোর ৪০ ওভারের মধ্যে ২০০ পার করতে সাহায্য করেন তিনি।ফন পার মারউই তিনটি চার ও একটি ছক্কা হাঁকান।তিনি মাঠে নামার পর স্কট এডওয়ার্ডসও রানের গতি বাড়ান শেষ পর্যন্ত ৬৯ বলে ৭৮ রান তোলেন তিনি।

নেদারল্যান্ডসের দশ নম্বর ব্যাটার আরিয়ান দত্ত তিন ছক্কা মেরে দলীয় স্কোর ২৪৫ এ নিয়ে যান।২৫৫ স্ট্রাইক রেটে ব্যাট করে আরিয়ান দত্ত ৯ বলে ২৩ রান তোলেন।দক্ষিণ আফ্রিকা এই ইনিংসের শেষ ভাগে প্রচুর মিসফিল্ডিং করে এবং মোট ২১টি ওয়াইড বল সহ, ৩২ রান এক্সট্রা দেয় দলটি।ফন ডার মারউই পরে বল হাতে নিয়েই প্রথম ৮ বলে দুটি উইকেট নিয়েছেন।

ম্যাচের আগে ফেভারিট দক্ষিণ আফ্রিকা ২৪৬ রান তাড়া করতে নেমে হুট করেই ৪৪ রানের মাথায় ৪ উইকেট হারিয়ে ফেলে।ইন ফর্ম ব্যাটার ডেভিড মিলার ও হেইনরিখ ক্লাসেন ৪৫ রানের একটা জুটি গড়েন, এই জুটি ভাঙ্গেন লগান ফ্ন বিক।শেষ পর্যন্ত মিলারের ৪৩ ও কেশব মহারাজের ৪০ রানের ইনিংস দক্ষিণ আফ্রিকার হার এড়ানোর জন্য যথেষ্ট হয়নি।

আফগানিস্তানের সুযোগ থাকবে আজও?

আজ আফগানিস্তান মাঠে নামছে নিউজিল্যান্ডের বিপক্ষে। ইংল্যান্ডের বিপক্ষে জয়ের পর আফগানিস্তান দল নিয়ে আশা বেড়েছে বিশ্লেষকদের।

১৮টি বিশ্বকাপ ম্যাচ খেলে মাত্র দ্বিতীয় জয় পাওয়া আফগানিস্তান নিউজিল্যান্ডের বিপক্ষে জয়ের আশাতেই মাঠে নামবে।এই ম্যাচটি হবে চেন্নাইয়ে যেখানে স্পিন বোলাররা সুবিধা পেয়ে থাকেন।এখনও পর্যন্ত অপরাজিত নিউজিল্যান্ড ইতোমধ্যে চেন্নাইয়ে এক ম্যাচ খেলেছে এবং সেখানে বাংলাদেশের বিপক্ষে বড় জয় নিশ্চিত করেছে।আফগানিস্তানের ব্যাটিং অনেকটাই নির্ভর করবে রহমানুল্লাহ গুরবাজ, ইব্রাহিম জাদরান ও রহমত শাহ’র ওপর।২০২১ সাল থেকে আফগানিস্তানের মোট রানের ৫২.৭৯% এই তিন ব্যাটারের ব্যাট থেকে এসেছে।

তবে আফগানিস্তানের মিডল অর্ডারের অবস্থা ভালো না, ইংল্যান্ডের বিপক্ষেও ১১৪ রানের উদ্বোধনী জুটির পরে ১৯০ রানের মধ্যে ৬ উইকেট হারিয়েছিল দলটি।নিউজিল্যান্ড দল নবী-মুজিব-রাশিদের বোলিং কীভাবে সামলান সেটার ওপর অনেক কিছু নির্ভর করছে, অন্যদিকে আছেন মিচেল স্যান্টনার, যৌথভাবে চলতি বিশ্বকাপের সর্বোচ্চ উইকেট শিকারি তিনি।চেন্নাইয়ের চিপক স্টেডিয়াম তার ঘরের মাঠের মতোই, ২০১৯ সাল থেকে স্যান্টনার চেন্নাই সুপার কিংসের হয়ে খেলছেন।

আহমেদাবাদের দর্শকদের বিরুদ্ধে পাকিস্তানের লিখিত অভিযোগ

বিশ্বকাপের প্রথম দুই ম্যাচে জয় দিয়ে শুরু করলেও ভারতের বিপক্ষে হার দিয়ে পাকিস্তান ক্রিকেট দলের খারাপ সময় শুরু হয়েছে।এরই মধ্যে পাকিস্তান ক্রিকেট দলটিতে ভাইরাল জ্বর দেখা দিয়েছে।অধিকাংশের জ্বর ঠিক হয়ে যাওয়ার আশা রয়েছে তবে মঙ্গলবারের অনুশীলনে দলের বেশিরভাগ সদস্যই যোগ দেননি।পাকিস্তানের তরুণ ওপেনার আব্দুল্লাহ শফিক ফ্লু জ্বরে কোয়ারেন্টিনে আছেন।এছাড়া শাহীন শাহ আফ্রিদি, সওদ শাকিল ও ফখর জামানেরও জ্বর আছে।

ওদিকে আহমেদাবাদে পাকিস্তানের ক্রিকেটারদের উদ্দেশ্যে গ্যালারিতে দর্শকদের আচরণের ব্যাপারে পাকিস্তান ক্রিকেট বোর্ড আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের কাছে লিখিত অভিযোগ করেছে।সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া কিছু ভিডিওতে দেখা গেছে মোহাম্মদ রিজওয়ান প্যাভিলিয়নে ফেরার সময় দর্শকদের কেউ কেউ তার উদ্দেশ্যে ‘জয় শ্রী রাম’ বলেছেন।প্রায় এক লাখের মতো দর্শক আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে ভারত-পাকিস্তান ম্যাচ দেখতে জমায়েত হয়েছিলেন ১৪ই অক্টোবর।

এর মধ্যে গুটিকয়েক পাকিস্তান সমর্থক দেখা গেছে।পাকিস্তান ক্রিকেট বোর্ডের অভিযোগে হাসান আলিকে গ্যালারি থেকে উত্যক্ত করাও রয়েছে।আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের বৈষম্যবিরোধী নীতিমালা অনুযায়ী এই অভিযোগ করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড।এছাড়া পাকিস্তানের সাংবাদিক ও সমর্থকদের একটা বড় অংশ বিশ্বকাপ কভার করার জন্য ভারতের ভিসা পাননি, এটা আবারও উল্লেখ করেছে পিসিবি।

সূত্র : বিবিসি