গাজায় ইসরাইলি হামলা : তেল আবিব গিয়ে যা বললেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

গাজায় ইসরাইলি হামলা : তেল আবিব গিয়ে যা বললেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

গাজায় ইসরাইলি হামলা : তেল আবিব গিয়ে যা বললেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

গাজা যুদ্ধ বিষয়ে ইসরাইলি কর্মকর্তাদের সাথে আলোচনা করতে তেল আবিব গেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক।বৃহস্পতিবার তিনি সেখানে পৌঁছান।পরে তিনি ইসরাইলের প্রেসিডেন্টের সাথে বৈঠক করেন। বৈঠকে তিনি গাজার মানুষদের জন্য মানবিক সহায়তার বিষয়ে জোর দেন।

‘হামাসের কারণে ফিলিস্তিনিরা ক্ষতিগ্রস্ত হচ্ছে’ মন্তব্য করে সুনাক বলেন, এখন গুরুত্বপূর্ণ হচ্ছে আমাদের মানবিক সহায়তার সুযোগ দেয়া।এর আগে তিনি ইসরাইলকে পূর্ণ সমর্থন দিয়েছিলেন যে তাদেরও আত্মনিয়ন্ত্রণের অধিকার রয়েছে। বলেছিলেন, তাদের দেশের মানুষের নিরাপত্তা নিশ্চিত করা, পণবন্দীদের ফিরিয়ে আনা সরকারের দায়িত্ব।সফরে সুনাক ইসরাইলের প্রতি সমর্থন পুনর্ব্যক্তের পাশাপাশি বলেন, এ অঞ্চলে সহায়তা বাড়াতে হবে।

পরে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সাথে বৈঠকের পথে এক সংবাদ সম্মেলনে ব্রিটিশ প্রধানমন্ত্রী সুনাক বলেন, ‘আমি দুঃসময়ে আপনাদের পাশে দাঁড়াতে পেরে গর্বিত। বন্ধু হিসেবে আপনাদের সাথে একাত্ম ঘোষণা করছি। আমরা আপনাদের জনগণের পাশে আছি এবং থাকতে চাই।’

এদিকে, ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু ব্রিটিশ প্রধানমন্ত্রী সুনাককে বলেছেন, গত ৭ অক্টোবর হামাসের হামলা এ অঞ্চলে ‘শান্তি উদ্যোগকে ভণ্ডুল করে দিয়েছে’।নেতানিয়াহু উল্লেখ করতে চেয়েছেন ২০২০ সালের সেপ্টেম্বরে মার্কিন উদ্যোগে হওয়া আব্রাহাম রেকর্ডের কথা। যেখানে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইনের সাথে ইসরাইলের সম্পর্কোন্নয়নের চুক্তি হয়েছে।

গাজায় নিহতের সংখ্যা ৩,৭৮৫
এদিকে, সর্বশেষ পাওয়া খবর অনুযায়ী গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩ হাজার ৭৮৫ জন বলে জানিয়েছে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়। গত ৭ অক্টোবর গাজায় হামলা শুরু করে ইসরাইল।

সূত্র : আলজাজিরা