টাঙ্গাইলে কাস্টমসের অভিযানে বিপুল পরিমান নকল বিড়ি জব্দ

টাঙ্গাইলে কাস্টমসের অভিযানে বিপুল পরিমান নকল বিড়ি জব্দ

ছবি: প্রতিনিধি

টাঙ্গাইলের নাগরপুর উপজেলায় সহবতপুর বাজার, গয়াহাটা বাজার ও ভরড়া বাজারে অভিযান চালিয়ে লক্ষাধিক শলাকা নকল ব্যান্ডরোলযুক্ত সাথী‌ বিড়ি, কনা বি‌ড়ি, মুকুট বি‌ড়ি ও মি‌ষ্টি বি‌ড়ি জব্দ করেছে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট বিভাগ। রবিবার টাঙ্গাইল কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট বিভাগের রাজস্ব কর্মকর্তা রতন কুমার এ অভিযান পরিচালনা করেন।  

কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট বিভাগ সূত্রে জানা যায়, সরকারের মোটা অংকের টাকা রাজস্ব ফাঁকি দিয়ে একটি অসাধু চক্র ও কিছু ডিলার দীর্ঘদিন ধরে জেলার বিভিন্ন বাজারে নকল ব্যান্ডরোলযুক্ত বিভিন্ন ব্যান্ডের বিড়ি বিক্রি করে আসছে। গোপন সংবাদের ভিত্তিতে টাঙ্গাইল কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট বিভাগের রাজস্ব কর্মকর্তা রতন কুমার নেতৃত্বে একটি চৌকস টিম নাগরপুর উপজেলার বিভিন্ন বাজারে অভিযান ও তল্লাশি চালায়। উক্ত অভিযানে সাথী বিড়ির ডিলারের নিকট থেকে পয়ত্রিশ  হাজার (৩৫,০০০) শলাকা নকল ব্যান্ডরোলযুক্ত সাথী বিড়ি জব্দ করা হয়।

পরে সহবতপুর বাজার, গয়াহাটা বাজার ও ভরড়া বাজারের ২২ টি দোকানে অভিযান চালায় টাঙ্গাইল কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট বিভাগ। এসময় ওই সব দোকান থেকে সত্তর হাজার (৭০,০০০) শলাকা নকল ব্যান্ডরোলযুক্ত কনা বি‌ড়ি, মুকুট বিড়ি ও মি‌ষ্টি বি‌ড়ি জব্দ করা হয়। অভিযান থেকে সর্বমোট এক লক্ষ পাঁচ হাজার (১,০৫,০০০) শলাকা নকল ব্যান্ডরোলযুক্ত বিড়ি জব্দ করা হয়েছে।

অভিযান চলাকালে উক্ত বাজারের ব্যাবসায়ীদের মাঝে ভীতিকর পরিস্থিতি সৃষ্টি হয় এবং ব্যাবসায়ীরা ভবিষ্যতে আর নকল ব্যান্ডরো যুক্ত বিড়ি বিক্রি করবে না বলে প্রতিশ্রুতি দেয়।

রাজস্ব কর্মকর্তা রতন কুমান জানান, অভিযানে বিপুল পরিমান অবৈধ বিড়ি জব্দ করা হয়েছে। এসব নকল বিড়ি কোম্পানিগুলো দৈনিক বিপুল টাকার রাজস্ব ফাকি দিয়ে দীর্ঘদিন ধরে অবৈধভাবে তাদের ব্যাবসা কার্যক্রম পরিচালনা করে আসছিল। নকল বিড়ি গুলো কাষ্টমস বিধি মোতাবেক জব্দ দেখিয়ে আইন অনুযায়ী ব্যাবস্থা গ্রহন করা হবে। নকলের বিরুদ্ধে আমাদের অভিযান অব্যহত থাকবে।