চট্টগ্রামে বিপুল পরিমান নকল আকিজ বিড়ি জব্দ

চট্টগ্রামে বিপুল পরিমান নকল আকিজ বিড়ি জব্দ

ছবি: প্রতিনিধি

চট্টগ্রামের হাটহাজারী উপজেলার নারায়নহাট বাজারে অভিযান চালিয়ে বিপুল পরিমান নকল ব্যান্ডরোল যুক্ত আকিজ বিড়ি জব্দ করা হয়েছে। সোমবার সকাল ১০ টার দিকে আকিজ বিড়ি ফ্যাক্টরী লিমিটেডের কর্মকর্তারা এ অভিযান পরিচালনা করেন।

জানা যায়, সরকারের মোটা অংকের টাকা রাজস্ব ফাঁকি দিয়ে কিছু অসাধু চক্র দীর্ঘদিন ধরে নকল আকিজ বিড়ি উৎপাদন করে দেশের বিভিন্ন স্থানে বাজারজাত করে আসছে। গোপন সংবাদের ভিত্তিতে সোমবার সকাল ১০ টার দিকে চট্টগ্রামের হাটহাজারী উপজেলার নারায়নহাট বাজারের কয়েকটি দোকানে অভিযান চালায় আকিজ বিড়ি ফ্যাক্টরী লিমিটেডের কর্মকর্তারা। এসময় চার হাজার (৪,০০০) শলাকা নকল ব্যান্ডরোল যুক্ত আকিজ বিড়ি জব্দ করা হয়।

নকল বিড়ি বিক্রয়কারী ব্যবসায়ী বাজার কমিটিসহ সকলের কাছে ক্ষমা প্রার্থনা করায় প্রথম বারের মত তাকে ক্ষমা করা হয়। ভবিষ্যেতে আর কখনো নকল আকিজ বিড়ি বিক্রি ও মজুদ করবে না এই শর্তে লিখিত অঙ্গীকারনামা দেন। পরবর্তীতে এই রকম কার্যক্রম পরিচালনা করলে মামলার হুশিয়ার দেওয়া হয়। অভিযান শেষে জব্দকৃত নকল আকিজ বিড়ি জনসম্মুখে আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়।

আকিজ বিড়ি ফ্যাক্টরী লিমিটেডের চট্টগ্রাম অঞ্চলের ব্যবস্থাপক ইনচার্জ মো. জসিম উদ্দিন বলেন, বিড়ি শিল্পকে ধ্বংস করতে নকল বিড়ি কোম্পানিগুলো দৈনিক বিপুল টাকার রাজস্ব ফাকি দিয়ে দীর্ঘদিন ধরে অবৈধভাবে তাদের ব্যবসা কার্যক্রম পরিচালনা করে আসছিল। এতে সরকার বিপুল পরিমানে রাজস্ব হারাচ্ছে। নকল বিড়ি বন্ধ করে সরকারী রাজস্ব বৃদ্ধিতে র‌্যাব, পুলিশ এবং কাস্টমস, এক্সাসাইজ ও ভ্যাট বিভাগের অভিযান বৃদ্ধির দাবি জানাচ্ছি।