আজ সরকারি পরিষেবা সীমিত করবে মার্কিন দূতাবাস

আজ সরকারি পরিষেবা সীমিত করবে মার্কিন দূতাবাস

সংগৃহীত

আজ রোববার (২৯ অক্টোবর) সরকারি পরিষেবাগুলো সীমিত করবে ঢাকার মার্কিন দূতাবাস। সেজন্য এদিনের নির্ধারিত ভিসা সংক্রান্ত কার্যক্রমসহ অন্যান্য অ্যাপয়েন্টমেন্ট থাকা মানুষদের পরবর্তীতে পরিষেবা দেবে দূতাবাস।

শনিবার (২৮ অক্টোবর) রাতে ঢাকাস্থ মার্কিন দূতাবাসের ফেসবুক পেইজে এক পোস্টে এ বার্তা জানানো হয়েছে।

বার্তায় বলা হয়েছে, ঢাকায় মার্কিন যুক্তরাষ্ট্রের দূতাবাস আগামীকাল রোববার (২৯ অক্টোবর) সরকারি পরিষেবাগুলো সীমিত করবে। যুক্তরাষ্ট্রের পরিষেবা সংক্রান্ত অ্যাপয়েন্টমেন্ট বা ভিসা অ্যাপয়েন্টমেন্টসহ দূতাবাস অফিসে নির্ধারিত যে কোনো অ্যাপয়েন্টমেন্ট ভবিষ্যতে তারিখ নির্ধারণ করা হবে।

এর আগে এক বিবৃতিতে ঢাকার রাজনৈতিক সহিংসতা নিয়ে নিন্দা জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। দূতাবাসের এ সংক্রান্ত এক বিবৃতিতে বলা হয়েছে, ২৮ অক্টোবর ঢাকায় যে রাজনৈতিক সহিংসতা সংঘটিত হয়েছে যুক্তরাষ্ট্র তার নিন্দা জানায়। একজন পুলিশ কর্মকর্তা, একজন রাজনৈতিক কর্মী হত্যা এবং একটি হাসপাতালে আগুন দেওয়ার ঘটনা অগ্রহণযোগ্য। সাংবাদিকসহ বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে সহিংসতাও একইভাবে অগ্রহণযোগ্য।

বিবৃতিতে উল্লেখ করা হয়, সম্ভাব্য ভিসা নিষেধাজ্ঞা আরোপের ক্ষেত্রে আমরা সব সহিংস ঘটনা পর্যালোচনা করব। মার্কিন দূতাবাস সব পক্ষকে শান্তি ও সংযমের আহ্বান জানাচ্ছে।

প্রসঙ্গত, চলতি বছরের মে মাসে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের জন্য নতুন ভিসা নীতি ঘোষণা করেন। সেখানে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের বিষয়ে দেশটির অব্যাহত নজরদারির বিষয়টি স্পষ্ট করেন।

ভিসা নীতিতে বলা হয়, বাংলাদেশে গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করার জন্য দায়ী বা জড়িত বাংলাদেশিদের ভিসা দেবে না যুক্তরাষ্ট্র।

পরে ভিসা বিধিনিষেধ কার্যকরেরও ঘোষণা এসেছে। কারা এই নিষেধাজ্ঞার আওতায় পড়েছে তা প্রকাশ করেনি যুক্তরাষ্ট্র। তবে বাংলাদেশের আইন প্রয়োগকারী সংস্থার সদস্য, ক্ষমতাসীন দল এবং বিরোধী দলের সদস্যরা বিধিনিষেধের আওতায় পড়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র।