চাঁদপুরে নিষেধাজ্ঞা অমান্য করে মা-ইলিশ ধরায় ১৩০ জেলে আটক

চাঁদপুরে নিষেধাজ্ঞা অমান্য করে মা-ইলিশ ধরায় ১৩০ জেলে আটক

প্রতীকী ছবি

চাঁদপুরের পদ্মা-মেঘনায় 'মা ইলিশ সংরক্ষণ' নিষেধাজ্ঞা অমান্য করে অভয়াশ্রম এলাকার ইলিশ ধরায় টাস্কফোর্স ও নৌ পুলিশ পৃথক অভিযান চালিয়ে ১৩০ জেলেকে আটক করেছে। তার মধ্যে নৌ-পুলিশ ৯০ জেলে এবং সদর উপজেলা টাস্কফোর্স ৪০ জেলেকে আটক করে।

রবিবার দুপুরে চাঁদপুর সদর উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মো: তানজিমুল ইসলাম জানান, আজ সকাল পর্যন্ত অভয়াশ্রম এলাকায় টাস্কফোর্স অভিযান চালিয়ে ৪০ জন জেলেকে আটক করে। 

পরে নির্বাহী ম্যাজিস্ট্রেট মো: মেহেদী হাসান মানিক ভ্রাম্যমাণ আদালতে ৩১ জেলেকে ৭ দিন করে কারাদণ্ড এবং অপ্রাপ্ত বয়স্ক ৯ জেলেকে ৩২ হাজার টাকা জরিমানা আদায় করেন। অভিযানকালে ৭টি ইঞ্জিন চালিত মাছ ধরার কাঠের নৌকা, ৩০ হাজার মিটার কারেন্টজাল ও ৫ কেজি ইলিশ জব্দ করা হয়। আটক জালগুলো আগুনে পুড়িয়ে বিনষ্ট এবং ইলিশ মাছগুলো গরীবের মাঝে বিতরণ করা হয়।

অপরদিকে চাঁদপুর নৌ-থানার ওসি মো: কামরুজ্জামান জানান, গত ২৪ ঘণ্টায় চাঁদপুর নৌ-পুলিশ অঞ্চলের সবগুলো ইউনিট অভিযান চালিয়ে ৯০ জেলেকে আটক করেছে। তার মধ্যে ৩২ জেলেকে বিভিন্ন মেয়াদে সাজা, ৬ জেলেকে পাঁচ হাজার টাকা করে জরিমানা ও ১২ জন অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় মুচলেকা রেখে ছেড়ে দেয়া হয়। বাকি ৪০ জেলের বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের করা হয়। এসব ঘটনায় ১৩টি মামলা ও ৩টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা হয়। অভিযানে জব্দকৃত ৯ লাখ মিটার কারেন্টজাল আগুনে পুড়িয়ে বিনষ্ট, ৯শ’ ৫৯ কেজি ইলিশ এতিমখানা ও গরিবদের মাঝে বিতরণ এবং জব্দকৃত ৩৭টি নৌকা থানা হেফাজতে রয়েছে।