পাকিস্তানের বিপক্ষে ১৯৯৯ বিশ্বকাপের পুনরাবৃত্তি চায় বাংলাদেশ

পাকিস্তানের  বিপক্ষে ১৯৯৯ বিশ্বকাপের পুনরাবৃত্তি  চায় বাংলাদেশ

পাকিস্তানের বিপক্ষে ১৯৯৯ বিশ্বকাপের পুনরাবৃত্তি চায় বাংলাদেশ

আগামীকাল ওয়ানডে বিশ্বকাপের ৩১তম ম্যাচে পাকিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। বিশ্বকাপের মঞ্চে এই নিয়ে তৃতীয়বার দেখা হচ্ছে দু’দলের।এর আগে বিশ্বকাপে দু’বার মুখোমুখি হয়েছিলো বাংলাদেশ-পাকিস্তান। দু’দলই একবার করে ম্যাচ জিতেছে।১৯৯৯ সালে প্রথমবারের মত বিশ্বকাপ খেলতে নেমেই অঘটনের জন্ম দেয় বাংলাদেশ। শক্তিশালী পাকিস্তানকে বিধ্বস্ত করে ৬২ রানের জয় তুলে নেয় টাইগাররা।

ইংল্যান্ডের নর্দাম্পটনে অনুষ্ঠিত ঐ ম্যাচে টস হেরে প্রথমে ব্যাট করতে নামে বাংলাদেশ। আকরাম খানের ৪২, শাহরিয়ার হোসেনের ৩৯ ও খালেদ মাহমুদের ২৭ রানের উপর ভর করে ৫০ ওভারে ৯ উইকেটে ২২৩ রানের সম্মানজনক পুঁজি পায় বাংলাদেশ। এরপর দারুন বোলিং নৈপুন্যে ৪৪ দশমিক ৩ ওভারে পাকিস্তানকে ১৬১ রানে গুটিয়ে দেয় বাংলাদেশের বোলাররা। ৩১ রানে ৩ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন খালেদ মাহমুদ।

বাংলাদেশের কাছে পরাজিত হলেও  আসরের ফাইনাল খেলে পাকিস্তান। কিন্তু ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে ৮ উইকেটে হেরে যায় পাকরা।এরপর চারটি বিশ্বকাপে দেখা হয়নি বাংলাদেশ-পাকিস্তানের। অবশেষে ২০ বছর পর, ২০১৯ সালে ইংল্যান্ডের মাটিতে অনুষ্ঠিত সর্বশেষ বিশ্বকাপে দেখা হয় বাংলাদেশ-পাকিস্তানের। ঐ ম্যাচে ৯৪ রানে বাংলাদেশকে হারায় পাকিস্তান।

এখন পর্যন্ত ওয়ানডেতে ৩৮বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও পাকিস্তান। এরমধ্যে বাংলাদেশের জয় ৫টিতে এবং পাকিস্তানের জয় ৩৩টিতে। গত সেপ্টেম্বরে ওয়ানডে ফরম্যাটে এশিয়া কাপে সর্বশেষ দেখা হয়েছিলো দু’দলের। সুপার ফোরের ম্যাচে পাকিস্তানের কাছে ৭ উইকেটে হেরেছিলো বাংলাদেশ।

ওয়ানডেতে বাংলাদেশ-পাকিস্তান শেষ দশ লড়াই :
০৬-১২-২০১১ : পাকিস্তান ৫৮ রানে জয়ী, চট্টগ্রাম
১১-০৩-২০১২ : পাকিস্তান ২১ রানে জয়ী, ঢাকা
২২-০৩-২০১২ : পাকিস্তান ২ রানে জয়ী, ঢাকা
০৪-০৩-২০১৪ : পাকিস্তান ৩ উইকেটে জয়ী, ঢাকা
১৭-০৪-২০১৫ : বাংলাদেশ ৭৯ রানে জয়ী, ঢাকা
১৯-০৪-২০১৫ : বাংলাদেশ ৭ উইকেটে জয়ী, ঢাকা
২২-০৪-২০১৫ : বাংলাদেশ ৮ উইকেটে জয়ী, ঢাকা
২৬-০৯-২০১৮ : বাংলাদেশ ৩৭ রানে জয়ী, আবুধাবি
০৫-০৭-২০১৯ : পাকিস্তান ৯৪ রানে জয়ী, লর্ডস
০৬-০৯-২০২৩ : পাকিস্তান ৭ উইকেটে জয়ী, লাহোর
সব মিলিয়ে ওয়ানডেতে ৩৮বার বাংলাদেশ-পাকিস্তান মুখোমুখি হয়েছে :
বাংলাদেশের জয় : ৫ ম্যাচে
পাকিস্তানের জয় : ৩৩ ম্যাচে
টাই : ০

সূত্র : বাসস