ইসরায়েলের সঙ্গে যোগাযোগ বন্ধ করল তুরস্ক

ইসরায়েলের সঙ্গে যোগাযোগ বন্ধ করল তুরস্ক

সংগৃহীত

তুরস্ক শনিবার বলেছে, তারা গাজায় রক্তপাতের প্রতিবাদে ইসরায়েলে নিযুক্ত রাষ্ট্রদূতকে প্রত্যাহার করছে এবং প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন করছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন তুরস্কে সফরে যাওয়ার প্রতিশ্রুতি দেওয়ার প্রাক্কালে আংকারা এ সিদ্ধান্ত ঘোষণা করল।

ফিলিস্তিনের মিত্র তুরস্ক গত মাসে ইসরায়েল-হামাস যুদ্ধ শুরু হওয়ার আগ পর্যন্ত ইসরায়েলের সঙ্গে তার ছিন্ন সম্পর্ক ধীরে ধীরে সংশোধন করে আসছিল। কিন্তু তারা ইসরায়েল ও তার পশ্চিমা সমর্থকদের বিরুদ্ধে সুর শক্ত করতে শুরু করে।

বিশেষ করে যুক্তরাষ্ট্রের বিষয়ে। যেহেতু যুদ্ধ বেড়েছে এবং ফিলিস্তিনি বেসামরিকদের মধ্যে মৃতের সংখ্যা বেড়েছে।

তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ‘বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে ইসরায়েলের ক্রমাগত হামলা ও যুদ্ধবিরতিতে ইসরায়েলের অস্বীকৃতির কারণে গাজায় উদ্ভূত মানবিক সংকটের পরিপ্রেক্ষিতে’ পরামর্শের জন্য রাষ্ট্রদূত সাকির ওজকান তোরুনলারকে ফেরত আনা হয়েছে।

এদিকে ইসরায়েলি বাহিনী গাজার বৃহত্তম শহর ঘেরাও করেছে।

৭ অক্টোবর ইসরায়েলে হামলার প্রতিশোধ হিসেবে হামাসকে ধ্বংস করার চেষ্টা করছে দেশটি। সেই হামলায় ইসরায়েলে প্রায় এক হাজার ৪০০ মানুষ নিহত হওয়ার পাশাপাশি প্রায় ২৪০ জন জিম্মি হয়েছে। অন্যদিকে হামাস শাসিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, প্রতিশোধমূলক ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত প্রায় সাড়ে ৯ হাজার মানুষ নিহত হয়েছে।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান পৃথকভাবে সাংবাদিকদের বলেছেন, তিনি গাজা উপত্যকায় বেসামরিক মৃত্যুর সংখ্যা বৃদ্ধির জন্য নেতানিয়াহুকে ব্যক্তিগতভাবে দায়ী করছেন।

তুর্কি গণমাধ্যম এরদোয়ানকে উদ্ধৃত করে বলেছে, ‘নেতানিয়াহু আর কেউ নন, যার সঙ্গে আমরা কথা বলতে পারি। আমরা তাকে বাতিল করে দিয়েছি।’

ইসরায়েল এর আগে নিরাপত্তা সতর্কতা হিসেবে তুরস্ক ও অন্যান্য আঞ্চলিক দেশ থেকে সব কূটনীতিক প্রত্যাহার করে নিয়েছিল। ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় গত সপ্তাহান্তে বলেছে, ইসরায়েল-হামাস যুদ্ধ নিয়ে তুরস্কের ক্রমবর্ধমান উত্তপ্ত বক্তব্যের কারণে তারা আংকারার সঙ্গে তার সম্পর্কের ‘পুনঃমূল্যায়ন’ করছে।

তুর্কি নেতা যুদ্ধের প্রথম দিনগুলোতে আরো সতর্ক সুর নিয়েছিলেন।

কিন্তু তিনি গত সপ্তাহান্তে ইস্তাম্বুলে একটি বিশাল সমাবেশের নেতৃত্ব দেন, যেখানে তিনি ইসরায়েল সরকারকে ‘যুদ্ধাপরাধী’র মতো আচরণ করার এবং ফিলিস্তিনিদের ‘নির্মূল’ করার চেষ্টা করার জন্য অভিযুক্ত করেছেন।

ব্লিনকেন তার মধ্যপ্রাচ্য সফরের অংশ হিসেবে রবিবার আংকারায় দুই দিনের সফর শুরু করবেন। এর আগের দিন ইসরায়েল সফরের পর শনিবার জর্দানের রাজধানী আম্মানে আরব পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠক করছিলেন শীর্ষ মার্কিন কূটনীতিক।

সূত্র : এএফপি