কক্সবাজারের পথে প্রথম পরীক্ষামূলক ট্রেন

কক্সবাজারের পথে প্রথম পরীক্ষামূলক ট্রেন

কক্সবাজারের পথে প্রথম পরীক্ষামূলক ট্রেন

চট্টগ্রাম-কক্সবাজার রেললাইন চালুর আগে নির্মাণকাজ পরিদর্শন ও কোনো ত্রুটি আছে কি-না যাচাই করতে প্রথমবারের মতো চট্টগ্রাম থেকে সরাসরি কক্সবাজার যাচ্ছে একটি ট্রেন। 

রবিবার (৫ নভেম্বর) সকাল ৯টা ২০ মিনিটে চট্টগ্রাম রেল স্টেশন থেকে ৮টি বগি ও একটি ইঞ্জিন নিয়ে ট্রেনটি চট্টগ্রাম স্টেশন ছেড়ে গেছে।রেলওয়ে সূত্রে জানা গেছে, ট্রেনটি সকাল ১০টা ৪০ মিনিটে সংস্কার হওয়া কালুরঘাট সেতু অতিক্রম করে এবং দুপুর সাড়ে ১২টায় দোহাজারী স্টেশন অতিক্রম করেছে। ট্রেনটি বিকাল সাড়ে ৫টায় কক্সবাজার পৌঁছানোর কথা রয়েছে।

পরীক্ষামূলক যাত্রার প্রথম এই ট্রেনটি চালাচ্ছেন লোকো মাস্টার মোহাম্মদ মাহফুজুর রহমান এবং সহকারী লোকো মাস্টার রুখন মিয়া। ট্রেনে একাধিক গার্ড, রেলওয়ে পুলিশ, রেলওয়ে নিরাপত্তা বাহিনীর সদস্য (আরএনবি), রেল ট্র্যাক সংক্রান্ত রেলকর্মী, প্রকৌশল, বাণিজ্যিক ও পরিবহন বিভাগের শীর্ষ কর্মকর্তারা রয়েছেন।ৎ

রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক নাজমুল ইসলাম বলেন, নিয়ম হলো নতুন রেলপথ নির্মাণ করা হলে তা পরীক্ষা-নিরীক্ষা করা। আজ ট্রেনটির ট্রায়াল রান না হলেও ট্রেনটি কক্সবাজারে যাওয়া প্রথম ট্রেন।রেলপথ পরিদর্শন অধিদপ্তরের পরিদর্শকের অনুমোদন ছাড়া প্রকল্প উদ্বোধনের কোনো সুযোগ নেই বলে জানান তিনি।

সূত্র : ইউএনবি