নিম্নচাপের প্রভাবে রাজধানীতে গুঁড়িগুঁড়ি বৃষ্টি

নিম্নচাপের প্রভাবে রাজধানীতে গুঁড়িগুঁড়ি বৃষ্টি

ফাইল ছবি

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘মিধিলি’ দ্রুতই বাংলাদেশের দিকে এগোচ্ছে। আজ শুক্রবার (১৭ নভেম্বর) দুপুর ১২টা থেকে সন্ধ্যা ৬টার মধ্যে দেশের উপকূল স্পর্শ করে চলে যাবে। সাগরে সৃষ্ট গভীর নিম্নচাপের প্রভাবে রাজধানীতে ভোর থেকে গুঁড়িগুঁড়ি বৃষ্টি শুরু হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ‘মিধিলি’ সন্ধ্যা থেকে মধ্যরাতের মধ্যে মোংলা, বরিশাল ও চট্টগ্রাম উপকূল পার হতে পারে। বৃহস্পতিবার থেকেই দেশের বিভিন্ন স্থানে হচ্ছে গুঁড়িগুঁড়ি বৃষ্টি।

তবে গভীর সাগরে সৃষ্ট নিম্নচাপ যে ঘূর্ণিঝড়ের বার্তা দিচ্ছে তা জানা যায় আবহওয়ার পূর্বভাসে। মিধিলি নামে এই ঘূর্ণিঝড়টি শুক্রবার সন্ধ্যা থেকে মধ্যরাত নাগাদ বাংলাদেশ অতিক্রম করবে। যার গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ৬০ থেকে ৭০ কিলোমিটার।

গভীর নিম্নচাপের প্রভাবে সাগর উত্তাল হয়ে উঠেছে। বর্তমানে এটি আরও শক্তি সঞ্চয় করছে। গভীর নিম্নচাপের প্রভাবে ঝোড়ো হাওয়ার আশঙ্কায় দেশের সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

নিম্নচাপের প্রভাবে এই বৃষ্টি সারাদেশে শীত নামিয়ে আনতে কিছুটা সহায়ক ভূমিকা রাখবে বলে মনে করছেন আবহাওয়াবিদ কাজী জেবুন্নেসা। তিনি জানান, নিম্নচাপ কেটে যাওয়ার পর কয়েকদিনের ব্যবধানে আবারও বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে। এ মাসের শেষ দিকে আবার একটি নিম্নচাপ হতে পারে।

এদিকে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।