প্রথম চার ম্যাচে কেন খেলানো হয়নি শামিকে?

প্রথম চার ম্যাচে কেন খেলানো হয়নি শামিকে?

সংগৃহীত

বিশ্বকাপের প্রথম চার ম্যাচে খেলানো হয়নি বিশ্বকাপের অন্যতম সেরা বোলার মোহাম্মদ শামিকে। কেন তাকে প্রথমে খেলানো হয়নি উঠছে সে প্রশ্ন। ফলে শামিকে নিয়ে মুখ খুলতে বাধ্য হয়েছেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। তিনি জানালেন, দলের কম্বিনেশনের কারণেই তাকে খেলানো যায়নি। 

৬ ম্যাচে ২৩ উইকেট নিয়ে চলতি বিশ্বকাপের সর্বোচ্চ উইকেট শিকারি। ফাইনালের আগের দিন শামির ভূয়সী প্রশংসা করলেন অধিনায়ক রোহিত শর্মা। জানালেন, প্রথম চারটি ম্যাচে না খেলতে পারলেও শামির মনোবল এতটুকু কমেনি। তিনি নিজেই শামিকে বাদ দেওয়ার কারণ বুঝিয়েছিলেন।

রোহিত বলেছেন, ‌‘বিশ্বকাপের শুরুর দিকে খেলতে না পারা শামির কাছে কঠিন ছিল ঠিকই। কিন্তু দলের প্রয়োজনে ও সব সময়ে হাজির ছিল। যতটা পেরেছে মহম্মদ সিরাজ এবং যশপ্রীত বুমরাকে সাহায্য করেছে। ও কতটা টিমম্যান সেটা এর থেকেই বোঝা যায়।’

ভারত অধিনায়কের আরো বলেন, ‘কেন শামিকে খেলাতে পারছি না সেটা নিয়ে ওর সঙ্গে আলোচনা করেছি। ও বুঝতে পেরেছে সবই। খেলতে না পারলেও কঠোর পরিশ্রম করেছে। বিশ্বকাপের আগে মানসিকভাবে ও কতটা প্রস্তুত ছিল সেটা এর থেকে বোঝা যায়। শামিকে বোঝানোর জন্যে এটা যথেষ্ট। ওর কাছে সুযোগ আসা মাত্রই লুফে নিয়েছে। সেটা ওর পারফরম্যান্স থেকেই পরিষ্কার।’

অতিরিক্ত অলরাউন্ডার খেলাতে চাওয়ায় রোহিত শর্মারা দলে রেখেছিলেন শার্দুল ঠাকুরকে। কিন্তু হার্দিক পান্ডিয়ার চোট শামির সামনে প্রথম একাদশের দরজা খুলে দেয়। তার পর থেকে তিন বার পাঁচ উইকেট নিয়েছেন এক ইনিংসে। নিউজিল্যান্ডের বিরুদ্ধে সেমিফাইনালে সাত উইকেট নিয়ে কার্যত একার হাতে দলকে জিতিয়েছেন। ফাইনালেও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিনি অন্যতম সেরা অস্ত্র।