ভারতে সুড়ঙ্গে আটকে থাকা শ্রমিকদের ক্যামেরায় দেখা গেছে

ভারতে সুড়ঙ্গে আটকে থাকা শ্রমিকদের ক্যামেরায় দেখা গেছে

ভারতে সুড়ঙ্গে আটকে থাকা শ্রমিকদের ক্যামেরায় দেখা গেছে

প্রায় ১০ দিন ধরে একটি ধসে পড়া টানেলে আটকে থাকা ৪১ জন ভারতীয় শ্রমিককে মঙ্গলবার প্রথমবারের মতো ক্যামেরায় জীবিত দেখা গেছে। এ সময় শ্রমিকরা নিজেদের মুক্ত করার জন্য একটি নতুন পথ তৈরি করার চেষ্টা করেছিলেন।

ক্লান্ত এবং উদ্বিগ্ন, ঘন দাড়িওয়ালা শ্রমিকদের উদ্ধারকারীদের পাঠানো এন্ডোস্কোপিক ক্যামেরার পাতলা পাইপের দিকে তাকাতে দেখা যায়। এই পাইপের মাধ্যমে শ্রমিকদের কাছে অক্সিজেন, খাবার এবং পানি পাঠানো হচ্ছে।
রাজ্য কর্তৃপক্ষের প্রকাশিত ভিডিওতে দেখা যায়, হেলমেট পরিহিত শ্রমিকদের ক্যামেরার কাছে জড়ো হওয়ার সাথে সাথে তাদেরকে উদ্ধারকারীদের বলতে শোনা যায়, ‘আমরা আপনাদের নিরাপদে বের করে আনব, চিন্তা করবেন না’।

১২ নভেম্বর উত্তরখন্ডের উত্তরাঞ্চলীয় হিমালয় রাজ্য উত্তরখন্ডের নির্মাণাধীন টানেলের একটি অংশ ধসে পড়ার পর থেকে খননকারীরা আটকা পড়ে আছে।ধ্বংসাবশেষ টানেলে পড়ে যাওয়ার পাশাপাশি গুরুত্বপূর্ণ ভারী ড্রিলিং মেশিনের বারবার ভাঙনের ফলে উদ্ধার প্রচেষ্টা ধীর এবং জটিল হয়ে পড়ে।  ক্যামেরা চালু করার আগে উদ্ধারকারীরা রেডিও ব্যবহার করে ভিতরে থাকা শ্রমিকদের সাথে যোগাযোগ করছিলেন।

উত্তরখন্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি এক বিবৃতিতে বলেছেন, ‘সকল শ্রমিক সম্পূর্ণ নিরাপদ’। ‘আমরা আমাদের সর্বশক্তি দিয়ে চেষ্টা করছি যাতে শিগগিরই তাদের নিরাপদে বের করে আনা যায়।’ধমি বলেছেন, তিনি আটকে পড়া শ্রমিকদের সম্পর্কে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে কথা বলেছেন। মোদী বলেছেন, শ্রমিকদের বের করে আনা তাদের ‘শীর্ষ অগ্রাধিকার’ দিতে হবে।

সূত্র : বাসস