বাড়িতে রক্তচাপ মাপার সময় ৫ ভুল এড়িয়ে চলুন

বাড়িতে রক্তচাপ মাপার সময় ৫ ভুল এড়িয়ে চলুন

ফাইল ছবি

উচ্চ রক্তচাপের সমস্যা ‘নীরব ঘাতক’, কখন বিপদ নিয়ে আসবে, তা টের পাওয়া দুষ্কর। এই একটা সমস্যা ডেকে আনে আরো হাজারটা রোগ। তাই এই রোগ থেকে সাবধান। সতর্ক হতে হবে আগে থেকেই। যাদের রক্তচাপের সমস্যা ইতিমধ্যেই ধরা পড়েছে, তাদেরও নিয়মিত রক্তচাপ পরীক্ষা করা জরুরি। বাড়িতেই একটি রক্তচাপ মাপার মেশিন কিনে রাখতে পারেন সে ক্ষেত্রে। কিন্তু রক্তচাপ মাপার ক্ষেত্রে এমন কিছু বিষয় খেয়াল রাখতে হয়, যেগুলো সম্পর্কে স্বচ্ছ ধারণা না থাকলে মাপার সময় ভুল হতে পারে।

রক্তচাপ মাপার সময় কোন কোন বিষয়গুলো মাথায় না রাখলেই ভুল হয়ে যেতে পারে?

১) রক্তচাপ পরীক্ষা করার অন্তত আধঘণ্টা আগে থেকে খাবার, ধূমপান, অ্যালকোহল বা চা-কফি এড়িয়ে চলুন।

২) রক্তচাপ মাপার সময় শান্ত হয়ে বসতে হবে। রক্তচাপ মাপার আগে মিনিটপাঁচেক চেয়ারে স্থির হয়ে বসে নিন। তার পর রক্তচাপ মাপুন।

৩) জামা বা কাপড়ের উপর যন্ত্রের কাফটি না বাঁধাই ভালো। ত্বকের উপরেই বাঁধুন। কনুই থেকে ২.৫ সেন্টিমিটার উপরে কাফটি বাঁধা উচিত।

৪) কী ভঙ্গিতে বসছেন, তার উপর নির্ভর করবে সঠিক মাপ আসবে কি না। একটি চেয়ারে সোজা হয়ে বসে, মাটিতে পা রেখে তার পর রক্তচাপ মাপার যন্ত্রটি নিজের হাতে লাগান। পায়ের উপর পা তুলে রক্তচাপ মাপবেন না।

৫) যদি পর পর কয়েক দিন রক্তচাপ মাপতে বলেন চিকিৎসক, তবে একটি নির্দিষ্ট সময়ে কাজটি করুন। দিনের একই সময়ে রক্তচাপের মাত্রায় কোনো হেরফের হচ্ছে কি না, দেখে নিন। এক বার নয়, দুই থেকে তিন বার রক্তচাপ মাপুন।

তা হলে সঠিক রক্তচাপ কিভাবে মাপবেন?

চিকিৎসকেরা বলছেন, সোজা হয়ে বসে, কনুই হৃদ্‌যন্ত্রের উচ্চতায় রেখে, ডান হাতে রক্তচাপ মাপা উচিত। তা হলেই সঠিক মাপ পাওয়া যাবে।
সূত্র : আনন্দবাজার পত্রিকা