নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী পদে লুক্সনের দায়িত্ব গ্রহণ

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী পদে লুক্সনের দায়িত্ব গ্রহণ

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী পদে লুক্সনের দায়িত্ব গ্রহণ

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী হিসেবে ক্রিস্টোফার লুক্সন আনুষ্ঠানিকভাবে দায়িত্ব নিয়েছেন।মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ এবং সুদের হার কমানোর অঙ্গীকার নিয়ে সোমবার দেশটির ৪২তম প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন তিনি।

দীর্ঘ ছয় বছর ধরে ক্ষমতায় থাকা লেবার পার্টি ছয় সপ্তাহ আগে নিউজিল্যান্ডের জাতীয় নির্বাচনে হেরে যায়। সাবেক প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্নের পদত্যাগের পরই দলটির ভরাডুবি হয়। জাতীয় নির্বাচনে জয়ী হয় কনজারভেটিভ ন্যাশনাল পার্টি। নির্বাচনে জয়ী হওয়ার ছয় সপ্তাহ পরেই দায়িত্ব নিলেন লুক্সন। এয়ার নিউজিল্যান্ডের প্রধান নির্বাহী হিসেবে কাজ করা লুক্সন (৫৩) দেশটির নতুন জোট সরকারের প্রধান হিসেবে শপথ নেন।

লুক্সন সাংবাদিকদের বলেছেন, ‘এটি সম্মানজনক ও দুর্দান্ত দায়িত্ব।’তিনি আরো বলেছেন, ‘এই দায়িত্ব এমন যা কিনা আমাদের অর্থনীতিকে ঠিক করতে পারে। আমরা জীবন যাত্রার ব্যয় ও মূল্যস্ফীতি কমাতে চাই, যাতে করে সুদের হার কমে যাবে। এতে করে খাবারের দাম সাশ্রয় হবে।’
উল্লেখ্য, জেসিন্ডা আরডার্নের আকস্মিক পদত্যাগের পর জানুয়ারিতে লেবার পার্টি নেতা ক্রিস হিপকিন্স দায়িত্ব নিয়েছিলেন।

জীবন যাত্রার ব্যয় কমাতে লেবার পার্টি সরকারকে বেশ বেগ পেতে হচ্ছিল।লুক্সান বলেছেন, তার মন্ত্রিসভা প্রথম কার্য দিবসে ১শ’ দিনের পরিকল্পনা নির্ধারন করতে আগামী দু’সপ্তাহের মধ্যে বৈঠক করবেন।ন্যাশনাল পার্টি আরো জানিয়েছে, তারা অপরাধ দমন ও স্কুলে সেলফোন নিষিদ্ধ এবং পরিকল্পিত জ্বালানি কর বৃদ্ধি বাতিল করতে চায়।

সূত্র : বাসস