২৩ বছরে ৮০০ ম্যাচ খেলে ৪১-এ থামলেন তিনি

২৩ বছরে ৮০০ ম্যাচ খেলে ৪১-এ থামলেন তিনি

ছবি: সংগৃহীত

অবশেষে থামলেন এভারটন ও ইংল্যান্ডের সাবেক ডিফেন্ডার ফিল জাগেইলকা। ৪১ বছর বয়সে গতকাল অবসরের ঘোষণা দেন তিনি। ২৩ বছরের ক্যারিয়ারে ৮০০-এর বেশি ম্যাচ খেলেছেন এই সেন্টার ব্যাক।

জাগেইলকা পেশাদারি ক্যারিয়ার শুরু করেন শেফিল্ড ইউনাইটেডের হয়ে। সেখানে সাত বছর কাটিয়ে ২০০৭ সালে যোগ দেন এভারটনে। গুডিসন পার্কে ১২ বছরের ক্যারিয়ারে প্রভাবশালী ব্যক্তিত্ব হয়ে ওঠেন তিনি। ২০১৩ সালে এভারটনের নেতৃত্বও পান জাগেইলকা। 

২০০৯ সালে ওয়েম্বলিতে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে এফএ কাপের সেমিফাইনালে পেনাল্টি শ্যুটআউটে দলের জয়সূচক গোলটি করেন জাগেইলকা। তবে চোটের কারণে ফাইনালে চেলসির বিপক্ষে হারা ম্যাচে খেলতে পারেননি। ২০১৯ সালে এভারটন ছাড়ার পর তিনি ফেরেন শেফিল্ড ইউনাইটেডে। সেখানে দুই মৌসুম কাটান জাগেইলকা। শেফিল্ডকেও ফেরান প্রিমিয়ার লিগে। 

গত মৌসুম স্টোক সিটিতে কাটিয়েছেন জাগেইলকা। তবে এই ক্লাব ছাড়ার পর তাঁকে আর পেশাদারি ফুটবলে দেখা যায়নি। আন্তর্জাতিক ক্যারিয়ারে তিনি ইংল্যান্ডের হয়ে ২০০৮ থেকে ২০১৬ পর্যন্ত ৪০টি ম্যাচ খেলেছেন। অবসরের প্রসঙ্গে জাগেইলকা নিজের অফিশিয়াল ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে লেখেন, ‘সমস্ত ভালো জিনিসেরও শেষ হয় এবং ৮০০ টিরও বেশি ম্যাচ খেলার পরে আমার ক্যারিয়ারও শেষ হলো।’