পাকিস্তানের নির্বাচক প্যানেলে সাজাপ্রাপ্ত সাবেক তারকা ক্রিকেটার

পাকিস্তানের নির্বাচক প্যানেলে সাজাপ্রাপ্ত সাবেক তারকা ক্রিকেটার

ছবি: সংগৃহীত

পরিবর্তনের ঝড় চলছে পাকিস্তান ক্রিকেটে। যুব থেকে জাতীয় সব জায়গাতেই কোচিং প্যানেলে পরিবর্তন এসেছে। এমনকি জাতীয় দলের নেতৃত্বেও পরিবর্তন এসেছে।

নতুন ক্রিকেট পরিচালক হয়েছেন মোহাম্মদ হাফিজ। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড সফরে প্রধান কোচের দায়িত্বও পালন করবেন তিনি। অন্যদিকে ওয়াহাব রিয়াজকে করা হয়েছে প্রধান নির্বাচক।

বোলিং কোচেও পরিবর্তন এসেছে। উমর গুল ও সাঈদ আজমল ম্যান ইন গ্রিনদের বোলিংয়ের দায়িত্ব পেয়েছেন।

এবার ওয়াহাবের প্যানেলের পরামর্শক হিসেবে কামরান আকমল ও ইফতিখার আনজুমের সঙ্গে সাবেক ক্রিকেটার সালমান বাটকে নিয়োগ দিয়ে বিজ্ঞপ্তি দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

সংবাদ বিজ্ঞপ্তিতে পিসিবি জানিয়েছে, তিনজনের নিয়োগ এখন থেকেই কার্যকর হবে। তাদের প্রথম কাজ হবে আগামী মাসে নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দল নির্বাচন। দল নির্বাচনের কাজে সম্পৃক্ত না থাকা অবস্থায় এ তিনজন স্কিল ক্যাম্প পরিচালনার বাড়তি দায়িত্ব পালন করবেন।

এ দায়িত্বে স্পট ফিক্সিংয়ের দায়ে লম্বা সময় নিষিদ্ধ থেকে কারাভোগ করা সালমানের নিয়োগকে চমক হিসেবেই দেখা হচ্ছে। পরিবর্তনের ছোঁয়া লাগা পাকিস্তান ক্রিকেটে সর্বশেষ সংযোজন এই নিয়োগ।

১৫ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে দ্য গ্রিন ম্যানদের হয়ে ৫৩ টেস্ট, ১৫৭ ওয়ানডে ও ৫৮ টি-টোয়েন্টি খেলেছেন কামরান আকমল। চলতি বছরের ফেব্রুয়ারিতে সব ধরনের ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর পিসিবির জুনিয়র নির্বাচক কমিটির চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন তিনি।

অন্যদিকে প্রধান নির্বাচক শহীদ আফ্রিদি ও নির্বাচক আব্দুল রাজ্জাকের সঙ্গে কমিটিতে ছিলেন ছিলেন রাও ইফতিখার আনজুম। ক্যারিয়ারে একটি টেস্ট, ৬২টি ওয়ানডে ও দুটি টি-টোয়েন্টি খেলেছেন তিনি।

তবে এবারই প্রথম পিসিবির আনুষ্ঠানিক কোনো দায়িত্ব পেলেন সালমান। ২০১০ সালে স্পট ফিক্সিং কেলেঙ্কারিতে জড়িয়ে পড়েছিলেন তখনকার পাকিস্তান অধিনায়ক। সে সময়ে নিষিদ্ধ হওয়ার পাশাপাশি কারাগারেও গিয়েছিলেন তিনি। ৩৩ টেস্ট, ৭৮ ওয়ানডে ও ২৪ টি-টোয়েন্টি খেলা এই ব্যাটার নিষেধাজ্ঞা কাটিয়ে আর জাতীয় দলে ফিরতে পারেননি।