আরো ৬ বছর রাশিয়ার ক্ষমতায় থাকতে চান পুতিন

আরো ৬ বছর রাশিয়ার ক্ষমতায় থাকতে চান পুতিন

ছবি: সংগৃহীত

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। শুক্রবার এ খবর দিয়েছে দেশটির রাষ্ট্রিয় বার্তা সংস্থা তাস। এর মাধ্যমে আরো ছয় বছরের জন্য ক্ষমতায় থেকে যেতে চান ৭১ বছর বয়সী পুতিন।

রাষ্ট্রপরিচালিত বার্তা সংস্থাগুলো খবর দিয়েছে যে পুতিন প্রধানমন্ত্রী বা প্রেসিডেন্ট হিসেবে তার ক্ষমতার ২৪ বছরের সময়কে আরো বাড়িয়ে নিতে চান। ক্রেমলিনে একটি পুরস্কার প্রদান অনুষ্ঠানে পুতিন এ ঘোষণা দিয়েছেন বলে জানিয়েছেন একজন সামরিক কর্মকর্তা।

ইউক্রেন যুদ্ধে গুরুত্বপূর্ণ অবদান রাখা সামরিক কর্মকর্তাদের রাশিয়ার সর্বোচ্চ সামরিক সম্মাননা ‘দি হিরো অফ রাশিয়া গোল্ড স্টার’ প্রধান করা হয়। অনুষ্ঠান শেষে স্পার্টা ব্যাটালিয়নের কমান্ডার লেফটেন্যান্ট কর্নেল আর্তিওম জোগা প্রেসিডেন্ট পুতিনকে আবারো নির্বাচনে অংশগ্রহণের আমন্ত্রণ জানান। পরে জোগা সাংবাদিকদের বলেন, ‘তিনি (পুতিন) নির্বাচনে লড়বেন।’ কমারস্যান্ট ডেইলির ক্রেমলিন প্রতিনিধি আন্দ্রেই কলেসনিকভ জানিয়েছেন, ‘প্রেসিডেন্ট সম্মত হয়েছে’।

এর আগে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভও বলেছিলেন যে অনেক মানুষ পুতিনকে নির্বাচনে অংশ নিতে অনুরোধ জানিয়েছেন।

পুতিন প্রেসিডেন্ট হিসেবে ১৯৯৯ সালের শেষ দিনে বরিস ইয়েলৎসিনের কাছ থেকে ক্ষমতা গ্রহণ করেছিলেন। জোসেফ স্টালিনের পর পুতিনই রাশিয়ার সবচেয়ে দীর্ঘমেয়াদী প্রেসিডেন্ট। লিওনিদ ব্রেজনেভের ১৮ বছরের শাসনামলকেও ছাড়িয়ে গেছেন পুতিন।

রাশিয়ার পার্লামেন্টের উচ্চকক্ষ ফেডারেশন কাউন্সিল আগামী বছরের ১৭ মার্চ প্রেসিডেন্ট নির্বাচনের ব্যাপারে বৃহস্পতিবার সম্মতি দিয়েছে।

উল্লেখ্য, রাশিয়ায় প্রেসিডেন্টের মেয়াদকাল ছয় বছর।

সূত্র : আলজাজিরা