পাঁচ হেভিওয়েট প্রার্থীর ভাগ্য নির্ধারণ আজ শুক্রবার

পাঁচ হেভিওয়েট প্রার্থীর ভাগ্য নির্ধারণ আজ শুক্রবার

ফাইল ছবি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আপিল শুনানি ও নিষ্পত্তির শেষ দিন আজ শুক্রবার (১৫ ডিসেম্বর)। ইতোমধ্যে গত পাঁচ দিনে ২৫৭ জন প্রার্থিতা ফিরে পেয়েছেন। ভাগ্য নির্ধারণের অপেক্ষায় রয়েছেন ব্যারিস্টার শাহজাহান ওমরসহ পাঁচজন হেভিওয়েট প্রার্থী। তাদের বিরুদ্ধে দ্বৈত নাগরিক, মামলা ও হলফনামায় তথ্য গোপন করার অভিযোগ রয়েছে নির্বাচন কমিশনে।

আজ শেষ দিনের মতো আপিল শুনানি ও নিষ্পত্তি করবেন কাজী হাবিবুল আউয়াল কমিশন।

শাহজাহান ওমর

গত ৯ ডিসেম্বর ঝালকাঠি-১ আসনের আওয়ামী লীগ প্রার্থী শাহজাহান ওমরের প্রার্থিতা বাতিল চেয়ে নির্বাচন কমিশনে আপিল করেন মনিরুজ্জামান মনির। তার বিরুদ্ধে হলফনামায় মামলার তথ্য গোপন করার অভিযোগ আনা হয়। এ বিষয়ে শুক্রবার সিদ্ধান্ত দেবে নির্বাচন কমিশন।

এ কে আজাদ

ফরিদপুর-৩ আসনের স্বতন্ত্র প্রার্থী এ কে আজাদের প্রার্থিতা বাতিল চেয়ে নির্বাচন কমিশনে আপিল করেছেন আওয়ামী লীগের প্রার্থী শামীম হক। তার বিরুদ্ধে হলফনামায় ‘মিথ্যা তথ্য’ দেওয়ার অভিযোগ আনা হয়েছে। এর ফলে এ কে আজাদের দ্বৈত নাগরিকত্বের তথ্য দিতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। এক্ষেত্রে সংশ্লিষ্ট দূতাবাসগুলোর মাধ্যমে তথ্য সংগ্রহের জন্য বলেছে সংস্থাটি।

শামীম হক

ফরিদপুর-৩ আসনের আওয়ামী লীগ প্রার্থী শামীম হকের প্রার্থিতা বাতিল চেয়ে নির্বাচন কমিশনে আপিল করেছেন স্বতন্ত্র প্রার্থী এ কে আজাদ। তার বিরুদ্ধে দ্বৈত নাগরিকত্বসংক্রান্ত তথ্য গোপন করার অভিযোগ আনা হয়েছে। এর ফলে শামীম হকের দ্বৈত নাগরিকত্বের তথ্য দিতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। এক্ষেত্রে সংশ্লিষ্ট দূতাবাসগুলোর মাধ্যমে তথ্য সংগ্রহের জন্য বলেছে সংস্থাটি।

শাম্মী আহমেদ

বরিশাল-৪ আসনের আওয়ামী লীগ প্রার্থী শাম্মী আহমেদের প্রার্থিতা বাতিল চেয়ে নির্বাচন কমিশনে আপিল করেছেন স্বতন্ত্র প্রার্থী পঙ্কজ দেবনাথ। পরে রিটার্নিং অফিসার শাম্মী আহমেদের মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে বাতিল করেছে। তবে এই আদেশের বিরুদ্ধে নির্বাচন কমিশনে আপিল করেছেন তিনি। আপিল শুনানি শেষে ১৫ ডিসেম্বর নির্বাচন কমিশন সিদ্ধান্ত দেবে।

পঙ্কজ দেবনাথ

বরিশাল-৪ আসনের স্বতন্ত্র প্রার্থী ও সংসদ সদস্য পঙ্কজ দেবনাথের বিরুদ্ধে আপিল করেন বাছাইয়ে বাদ পড়া নৌকার প্রার্থী শাম্মী আহেমেদ। তার বিরুদ্ধে হলফনামায় তথ্য গোপনের অভিযোগ আনা হয়েছে। এ বিষয়ে শুক্রবার শুনানি হবে। ওইদিন সকাল ১০-১১টার মধ্যে শাম্মী আহমেদ ও পঙ্কজ দেবনাথকে উপস্থিত থাকতে বলেছে নির্বাচন কমিশন।

এর আগে, গত ১৫ নভেম্বর সন্ধ্যা ৭টায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

তফসিল অনুযায়ী, ২০২৪ সালের সাত জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট অনুষ্ঠিত হবে। মনোনয়ন বাতিলের বিরুদ্ধে আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর এবং নির্বাচনী প্রচারণা চলবে ১৮ ডিসেম্বর থেকে জানুয়ারির ৫ তারিখ পর্যন্ত।