রাশিয়ায় বাড়ছে ডিমের দাম, পুতিনের কাছে অভিযোগ

রাশিয়ায় বাড়ছে ডিমের দাম, পুতিনের কাছে অভিযোগ

ছবিঃ সংগৃহীত।

রাশিয়ায় লাফিয়ে বাড়ছে ডিমের দাম। এমন পরিস্থিতিতে দেশটির সরকার জানিয়েছে, আগামী বছরের প্রথমার্ধে দেড় বিলিয়নের বেশি ডিম আমদানি শুল্কমুক্ত করা হবে।ডিমের মূল্য নিয়ন্ত্রণে আনতেই এই পদক্ষেপ নেওয়া হচ্ছে।

 

রুশ কেন্দ্রীয় পরিসংখ্যান সার্ভিস রোসট্যাটের তথ্য অনুযায়ী, ডিসেম্বরের ৫ থেকে ১১ তারিখের সপ্তাহে ডিমের দাম বাড়ে সাড়ে চার শতাংশের বেশি, যা আগের সপ্তাহের ৪ দশমিক ২৩ শতাংশ থেকে বেশি। চলতি বছরের শুরুর পর রাশিয়ায় ডিমের দাম বেড়েছে ৪৬ শতাংশ।

রাশিয়ার খচুরা বাজারে বর্তমানে এক কার্টুন বা ১০টি ডিম বিক্রি হচ্ছে ৯০ থেকে ১৫০ রুবলে (রুশ মুদ্রা)। কিছু কিছু ক্ষেত্রে এই মূল্য পৌঁছেছে ১৭০ রুবল পর্যন্ত।

 

ফেডারেল অ্যান্টিমোনোপলি সার্ভিস (এফএএস) সম্প্রতি প্রস্তাব করেছে, খুচরা চেইনগুলো স্বেচ্ছায় ডিমের বিক্রিয়মূল্য ও খরচের মধ্যে পার্থক্য ৫ শতাংশে সীমাবদ্ধ করবে।

খুচরা বিক্রেতারা মূল্যবৃদ্ধির জন্য উৎপাদকদের দায়ী করেছেন। তবে বিশেষজ্ঞরা মূল্য বাড়ার বিভিন্ন কারণ চিহ্নিত করেছেন, যেমন সামগ্রিক মূল্যস্ফীতির প্রবণতা, বার্ড ফ্লু ও ছুটির মৌসুমের আগে ক্রমবর্ধমান চাহিদা।

সম্প্রতি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমর পুতিনকে এই বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হয়। এসময় পুতিন বলেন, পরিস্থিতি শিগগির ঠিক হয়েছে যাবে।