গুপ্তচরবৃত্তি, ইরানে একজনের মৃত্যুদণ্ড কার্যকর

গুপ্তচরবৃত্তি, ইরানে একজনের মৃত্যুদণ্ড কার্যকর

ছবিঃ সংগৃহীত।

ইসরায়েলের হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে একজনের মৃত্যুদণ্ড কার্যকরের কথা জানিয়েছে ইরান।দেশটির সিস্তান-বালুচিস্তান প্রদেশে এই দণ্ড কার্যকর করা হয়।

 

ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ইরনা নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, গোপন তথ্য সংগ্রহ ও পরবর্তীসময়ে তা ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদেরে কাছে পাঠানোর অভিযোগে অভিযুক্ত হয় ওই ব্যক্তি।

শনিবার (১৬ ডিসেম্বর) সকালের দিকে জাহেদান কারাগারে ওই ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর হয়। তবে তার পরিচয় সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য দেওয়া হয়নি।

 

ইরানে প্রায়ই গুপ্তচর বৃত্তির অভিযোগে বিভিন্ন দেশের নাগরিকদের মৃত্যুদণ্ড কার্যকর করতে দেখা যায়, বিশেষ করে ইসরায়েলের পক্ষ হয়ে যারা কাজ করে।

এদিকে ইরানের দক্ষিণ-পূর্বাঞ্চলের একটি পুলিশ স্টেশনে সন্ত্রাসী হামলায় ১১ জন পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন। তাছাড়া এতে আহত হয়েছেন বেশ কয়েকজন। স্থানীয় সময় শুক্রবার (১৫ ডিসেম্বর) রাতে দেশটির সীমান্তবর্তী প্রদেশ সিস্তান-বেলুচিস্তানের রাস্ক শহরে এ হামলা চালান বিদ্রোহী বালুচ যোদ্ধারা।

বিষয়টি নিশ্চিত করে সিস্তান-বেলুচিস্তান প্রদেশের ডেপুটি গভর্নর আলি রেজা মারহেমতি বলেন, তেহরানের দক্ষিণপূর্বাঞ্চল থেকে ১৪০০ কিলোমিটার দূরে অবস্থিত রাস্ক শহরে বিদ্রোহী বেলুচ যোদ্ধাদের গুলিতে একজন সিনিয়র পুলিশ কর্মকর্তা ও সেনারা নিহত হয়েছেন। তাছাড়া পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে বেশ কয়েকজন হামলাকারীও নিহত হয়েছেন।