চলতি বছরের টালিউডের সেরা সিনেমা

চলতি বছরের টালিউডের সেরা সিনেমা

ছবিঃ সংগৃহীত।

জানা গেছে, ২০২৩ সালে টালিউডে বিগত বছরগুলোর চেয়ে অনেক কম সিনেমা মুক্তি পেয়েছে।  এ নিয়ে গণমাধ্যমে বিভিন্ন ধরনের লেখালেখি হয়েছে।

 

টালিউড সিনেমা নাকি আর আগের মতো ভালো হচ্ছে না। এমন কথা প্রায়ই শোনা যায়। শুধু তাই নয়। অভিযোগ রয়েছে, ভারতের বাংলা ভাষাভাষী হলগুলোতে চলতেই দেওয়া হয় না বাংলা সিনেমা। 

বলিউডের কোনো সিনেমা এলেই প্রেক্ষাগৃহ থেকে সরিয়ে দেওয়া সব বাংলা সিনেমা। আজকাল অবশ্য বেশিরভাগ মানুষই ওটিটি প্ল্যাটফর্মে সিনেমা দেখতে পছন্দ করে।

তবে যেসব সিনেমা চলতি বছর মুক্তি পেয়েছে সেগুলো কেমন সাড়া ফেলেছে তার খোঁজ-খবর নেওয়া যাক-

রক্তবীজ: চলতি বছরের ১৯ অক্টোবর অর্থাৎ দুর্গাপূজার আগে মুক্তি পায় নন্দিতা রায় ও শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের সিনেমা রক্তবীজ। দীর্ঘদিন পরে রূপালি পর্দায় দেখা যায় ভিক্টর বন্দ্যোপাধ্যায়ের। সঙ্গে আবীর চট্টোপাধ্যায় ও মিমি চক্রবর্তী। ২০১৪ সালের খাগড়াকাণ্ড নিয়ে এ সিনেমা। বক্স অফিসে রোজগার ৬.৫০ কোটি রুপি, যা বাংলাদেশি মুদ্রায় ৮ কোটি টাকারও বেশি।

বগলামামা যুগ যুগ জিও: ধ্রুব বন্দ্যোপাধ্যায় পরিচালিত মজার এ সিনেমায় কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন খরাজ মুখোপাধ্যায়। ‘বগলামামা যুগ যুগ জিও’ সিনেমায় আরও অভিনয় করেছেন রজতাভ দত্ত, অপরাজিতা আঢ্য, ঋদ্ধি সেন এবং দিতিপ্রিয়া রায়।

বাঘাযতীন: অরুণ রায় পরিচালিত ‘বাঘাযতীন’ নামের এ ঐতিহাসিক কাহিনিনির্ভর বায়োপিক মুক্তি পায় ১৯ অক্টোবর। এটি দ্বিভাষিক সিনেমা। হিন্দি সিনেমাটি মুক্তি পায় পরের দিন। দেব অভিনীত সিনেমাটির বক্স অফিস সংগ্রহ ৮ কোটি রুপি, যা বাংলাদেশি ‍মুদ্রায় ১০ কোটি টাকারও বেশি।

দশম অবতার: ১৯ অক্টোবর দুর্গাপূজার আগে মুক্তি পায় সৃজিত মুখোপাধ্যায়ের সিনেমা ‘দশম অবতার’। প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, অনিবাণ ভট্টাচার্য, যিশু সেনগুপ্ত, জয়া আহসান অভিনীত এ সিনেমার বাজেট ছিল ১.৫ কোটি রুপি। বক্স অফিসে এটি ৬ কোটি রুপি আয় করেছে বলে দাবি করা হয়েছে, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৮ কোটি টাকা।

জঙ্গলে মিতিন মাসি: ২০ অক্টোবর পূজায় মুক্তি পায় অরিন্দম শীলের এ সিনেমা। সুচিত্র ভট্টাচার্যের গোয়েন্দা কাহিনিনির্ভর এ সিনেমার কেন্দ্রীয় চরিত্রে ছিলেন কোয়েল মল্লিক।

পালান: মৃণাল সেনের প্রতি শ্রদ্ধা জানাতে তার খারিজ সিনেমাটির সঙ্গে সুর মিলিয়ে কৌশিক গঙ্গোপাধ্যায় পরিচালনা করেন ‘পালান’। অঞ্জন দত্ত, মমতা শঙ্কর, শ্রীলা মজুমদারের চরিত্র একই রেখে পাশে নিয়ে আসা হয় যিশু সেনগুপ্ত এবং পাওলি দামকে।

ব্যোমকেশ ও দুর্গরহস্য: এছাড়া চলতি বছর মুক্তি পেয়েছে ‘ব্যোমকেশ ও দুর্গরহস্য’। বীরসা দাশগুপ্তর পরিচালনায় এ সিনেমায় প্রথমবার ব্যোমকেশ হয়েছেন দেব, রুক্মিণী সত্যবতী।

শহরের উষ্ণতম দিনে: জুন মাসে মুক্তি পায় সোলাঙ্কি, বিক্রম চট্টোপাধ্যায় অভিনীত অরিত্র সেন পরিচালিত সিনেমা ‘শহরের উষ্ণতম দিনে’।