ঘুমাতে যাওয়ার আগে ত্বকের যত্নে যা করবেন

ঘুমাতে যাওয়ার আগে ত্বকের যত্নে যা করবেন

ছবি: সংগৃহীত

শুধু দামি প্রসাধনী ব্যবহার করলেই ত্বক সুন্দর বা স্বাস্থ্যজ্জবল হয় না। এর জন্য ত্বকের সঠিক যত্নের অভ্যাস জরুরি। রাতের স্কিনকেয়ার রুটিন শুষ্ক ত্বক প্রতিরোধে এবং সামগ্রিক ত্বকের স্বাস্থ্যের উন্নতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। শরীর যখন বিশ্রাম নেয় ত্বকও পুনরুজ্জীবিত হওয়ার সুযোগ পায়। শুধু শীতকালে নয়, ত্বকের যত্ন নিতে হবে সারাবছর। এ জন্য গড়ে তুলতে হবে বেশ কিছু অভ্যাস। যেমন-

১. ত্বকের যত্ন নিতে গিয়ে অনেকেই একটি ভুল করেন তা হলো গরম পানি দিয়ে মুখ ধোয়া। গরম পানি ব্যবহারে ত্বক আর্দ্রতা হারিয়ে ফেলতে পারে। ঘুমাতে যাওয়ার আগে মুখ পরিষ্কার করার জন্য হালকা গরম পানি নিন। এটি আপনার ত্বককে অতিরিক্ত শুষ্ক করবে না।

২. আপনার সারাদিনের ডায়েট ত্বকের ওপর প্রভাব ফেলে। নিয়মিত অ্যান্টিঅক্সিডেন্টস সমৃদ্ধ খাবার খান। স্বাস্থ্যোজ্জ্বল ত্বকের জন্য পর্যাপ্ত পরিমাণে কার্বোহাইড্রেট, ভিটামিন ই ও সি রাখুন খাদ্যতালিকায়।

৩. সারাদিনে পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন। ত্বক সতেজ রাখার মূল মন্ত্র হল হাইড্রেশন। এতে আপনার ত্বকের স্বাভাবিক আর্দ্রতা বজায় থাকবে।

৪. শুষ্ক ত্বক প্রতিরোধের জন্য ঘুমোতে যাওয়ার আগে একটি ভাল ময়েশ্চারাইজার ব্যবহার করুন। আপনার ত্বকের ধরন অনুযায়ী ময়েশ্চারাইজার বেছে নিন। হায়ালুরনিক অ্যাসিড, গ্লিসারিন এবং সিরামাইডের মতো উপাদান সমৃদ্ধ ময়েশ্চারাইজার ব্যবহার করুন। যা আর্দ্রতা ধরে রাখতে সহায়তা করে সারারাত। 

৫. ৩-৪ দিন অন্তর ত্বক এক্সফোলিয়েট করুন। শুষ্ক ত্বক থেকে রেহাই পেতে এটি খুব গুরুত্বপূর্ণ। এতে সেরাম ও ময়েশ্চারাইজার সহজে ত্বকের স্তরে প্রবেশ করতে পারবে