ইউক্রেন ২০২৪ সালে আরো অস্ত্র তৈরি করবে : জেলেন্সকি

ইউক্রেন ২০২৪ সালে আরো অস্ত্র তৈরি করবে : জেলেন্সকি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি তার দৈনিক ভাষণে ২০২৪ সালের লক্ষ্য নিয়ে আলোচনা করতে গিয়ে বলেছেন, ইউক্রেন ‘পরের বছর আরো অস্ত্র তৈরির প্রস্তুতি নিচ্ছে।’

তিনি বলেন, ‘প্রতিটি ইউক্রেনীয় সেনা, আমাদের সমগ্র জাতি, আমাদের রাষ্ট্রের জন্য প্রয়োজনীয় সমাধান নিয়ে আমরা আমাদের অংশীদারদের সাথে কাজ করছি।’

বছরের শেষ দিনে ইউক্রেনের বিমান বাহিনী বলেছে, তারা রাশিয়ার নিক্ষেপ করা ৪৯টি ড্রোনের মধ্যে ২১টি ভূপাতিত করেছে।

ইউক্রেনও শনিবার কিয়েভে রাশিয়ার ড্রোন হামলার বিরুদ্ধে লড়াই করছে।

শনিবার খারকিভের মধ্যাঞ্চলে দুটি রুশ ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। এতে অন্তত ২১ জন আহত হয়েছে। ইউক্রেনীয় কর্মকর্তারা একথা জানান। এটি আকাশপথে সাম্প্রতিক হামলার সর্বসাম্প্রতিক ঘটনা।

শনিবার দিনের শুরুতে ইউক্রেনের সীমান্তে অবস্থিত রুশ শহর বেলগোরোডে ইউক্রেন বিমান হামলা চালায়। এর পরে রাশিয়া ইউক্রেনের খারকিভে হামলা করে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, শনিবার বেলগোরোডে ইউক্রেনের হামলায় তিন শিশুসহ অন্তত ২১ জন নিহত ও অন্তত ১১০ জন আহত হয়েছে। আঞ্চলিক গভর্নর ভ্যাচেস্লাভ গ্ল্যাডকভ একথা জানান।

বেলগোরোডে ইউক্রেনের নির্বিচার হামলা এবং ক্লাস্টার বোমা ব্যবহার সংক্রান্ত রুশ অভিযোগের বিষয়ে শনিবার রাশিয়া জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদের বৈঠকের অনুরোধ করেছে। এর বেশি তথ্য রাশিয়া প্রদান করেনি এবং এপি রাশিয়ার দাবিগুলো যাচাই করতে পারেনি।

ইউক্রেন এবং জাতিসঙ্ঘের অন্যান্য ৩৬টি সদস্য রাষ্ট্রের অনুরোধে শুক্রবার জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদের বৈঠক হয়। নিরাপত্তা পরিষদের সদস্যরা রাশিয়ার হামলার নিন্দা জানিয়েছেন।