প্রতিষ্ঠাবার্ষিকীতে জিয়ার মাজারে ছাত্রদলের শ্রদ্ধা

প্রতিষ্ঠাবার্ষিকীতে জিয়ার মাজারে ছাত্রদলের শ্রদ্ধা

সংগৃহীত

জাতীয়তাবাদী ছাত্রদলের ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মাজারে পুষ্পস্তবক অর্পণ ও শ্রদ্ধা নিবেদন করেছেন ছাত্রদলের নেতাকর্মীরা।

সোমবার সকালে সাড়ে ১০টায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খান ছাত্রদলের নেতৃবৃন্দকে নিয়ে দলটির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মাজার জিয়ারত, ফুলেল শ্রদ্ধা, ফাতেহা পাঠ ও মোনাজাত করেন। এ সময় ছাত্রদলের সাবেক সভাপতি আসাদুজ্জামান রিপনসহ কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

দুপুরে দেশজুড়ে নেতাকর্মীদের গণগ্রেফতার, হামলা, গুম, খুন, হেফাজতে নির্যাতন, শারীরিক নির্যাতনের মাধ্যমে মিথ্যা স্বীকারোক্তি আদায়ের অপচেষ্টা, অভিযানের নামে বসতবাড়ি ভাংচুর, আত্মীয়স্বজনদেরও গ্রেফতার ও নির্যাতনের প্রতিবাদে জেলায় জেলায় ছাত্রদলের প্রতিবাদ র‍্যালি অনুষ্ঠিত হবে। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ২ জানুয়ারি বিকেল ৪টায় ভার্চুয়াল আলোচনা সভা করবেন নেতারা।

১৯৭৯ সালের ১ জানুয়ারি বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান শিক্ষা, ঐক্য ও প্রগতি- এ তিন মূলনীতিকে ধারণ করে ছাত্রদল গঠন করেন।

আশির দশকে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর ছাত্র সংসদে ছাত্রদলের উল্লেখযোগ্য অবস্থান ছিল। নব্বইয়ে স্বৈরাচারবিরোধী আন্দোলন কিংবা এর পরবর্তী সময়ে বিভিন্ন আন্দোলন-সংগ্রামেও সামনের সারিতে দেখা গেছে সংগঠনটিকে। সেই ধারাবাহিকতায় বিএনপির বর্তমান ভোট বর্জন, অসহযোগ আন্দোলনসহ একদফা দাবিতে আন্দোলনেও ছাত্রদল সামনে থেকে ভূমিকা রেখে চলছে।

২০২২ সালের ১৭ এপ্রিল কাজী রওনকুল ইসলাম শ্রাবণকে সভাপতি ও সাইফ মাহমুদ জুয়েলকে সাধারণ সম্পাদক করে ছাত্রদলের নতুন আংশিক কমিটি ঘোষণা করা হয়। সেই আংশিক কমিটিতে সিনিয়রসহ সভাপতির দায়িত্ব পান রাশেদ ইকবাল খান, ১ নম্বর যুগ্ম সাধারণ সম্পাদক হয়েছেন রাকিবুল ইসলাম রাকিব, সাংগঠনিক সম্পাদক হয়েছেন আবু আফসান মোহাম্মদ ইয়াহিয়া।

আংশিক কেন্দ্রীয় কমিটি ঘোষণার মাত্র ছয় মাসের মধ্যে সফলতার সাথে ৩০২ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করে সংগঠনটি। গেল বছরের ৮ আগস্ট ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবণকে দায়িত্ব থেকে সরিয়ে দিয়ে ভারপ্রাপ্ত সভাপতি করা হয়েছে রাশেদ ইকবাল খানকে। তিনি বর্তমান কমিটির সিনিয়র সহ-সভাপতি দায়িত্ব পালন করছিলেন।