কোন কেন্দ্রের ভোটার আপনি, মোবাইলে যেভাবে জানবেন

কোন কেন্দ্রের ভোটার আপনি, মোবাইলে যেভাবে জানবেন

ছবি: সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ আজ রবিবার। সকাল ৮টা থেকে বিরতিহীনভাবে চলবে বিকেল ৪টা পর্যন্ত। ভোট দিতে হলে আপনার ভোট কেন্দ্রের নাম এবং ভোটার হিসেবে আপনার ভোট দেয়ার সিরিয়াল নম্বর জানতে হবে। আর ঘরে বসেই আপনার মোবাইলের মাধ্যমে নির্বাচন কমিশনের ওয়েবসাইটে গিয়ে সেটি জানতে পারবেন।

নির্বাচন কমিশনের ওয়েবসাইটে প্রতিটি নির্বাচনী আসন ধরে ধরে ভোট কেন্দ্রের তথ্য উল্লেখ করা আছে।

তবে এখান থেকে আপনার কেন্দ্র কোনটি সেটি জানতে হলে আগে জানতে হবে, আপনি কোন আসনের ভোটার এবং ওই আসনের কত নম্বর ওয়ার্ডের ভোটার। এটি জানা থাকলে ওই আসনের ভোটকেন্দ্রের তালিকায় আপনার ওয়ার্ডের ভোট কোন কেন্দ্রে হবে সেটি আপনি দেখে নিতে পারবেন।

গত নির্বাচনের সময় এসএমএস এর মাধ্যমে ভোটকেন্দ্র সম্পর্কে জানার ব্যবস্থা থাকলেও সেই সুযোগটি এই নির্বাচনে নেই। তবে এবার ভোটকেন্দ্র সম্পর্কিত সব তথ্য আপনি জানতে পারবেন স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট ডট বিডি (smartelectionmanagement.BD) নামে একটি অ্যাপ থেকে।

অ্যাপল-স্টোর বা প্লে-স্টোর থেকে নির্বাচন কমিশনের এই অ্যাপটি ডাউনলোড করে ইন্সটল করা যাবে। ইন্সটল করার পর জাতীয় পরিচয়পত্র নম্বর, জন্ম তারিখ ও মোবাইল নম্বর দিয়ে নিবন্ধন করতে হবে।

পরবর্তীতে কেন্দ্রের নাম, কেন্দ্রের লোকেশন, ভোটার নম্বর, প্রার্থীদের নাম ও ছবি প্রভৃতি তথ্য জানতে জাতীয় পরিচয়পত্র ও জন্ম তারিখ দিলেই চলে আসবে যাবতীয় তথ্য।

উল্লেখ্য, এবারের নির্বাচনে ভোটার সংখ্যা ১১ কোটি ৯৩ লাখ ৩২ হাজার ৯৩৪। আর মোট প্রতিদ্বন্দ্বি প্রার্থীর সংখ্যা ১ হাজার ৯শ ৭০ জন, যার মধ্যে দলীয় প্রার্থী ১৫৩৪ এবং স্বতন্ত্র ৪৩৬ জন।