শীতের রেসিপি : আলু পাকোন

শীতের রেসিপি : আলু পাকোন

ছবি: সংগৃহীত

সকাল কিংবা বিকালের নাস্তায় খেতে পারেন মজাদার আলু পাকোন। এটি খেতে যেমন সুস্বাদু, তেমনি রেসিপিও একদম সহজ। জেনে নিন কীভাবে ঘরেই তৈরি করবেন মজাদার এই খাবার-

উপকরণ
 * ময়দা ২ কাপ, * তরল দুধ ২ কাপ, * গুঁড়া দুধ সিকি কাপ, * ঘি (ময়দার ডোর জন্য) ১ টেবিল চামচ, * ঘি (ময়দা মাখানোর জন্য) ২ টেবিল চামচ, * সয়াবিন তেল (ভাজার জন্য) প্রয়োজনমতো, * চিনি (সিরার জন্য) ২ কাপ, * পানি ৩ কাপ, * এলাচ ও দারুচিনি ২টি, * লেবুর রস ১ চা-চামচ, * আলু সেদ্ধ আধা কাপ, * লবণ ১ চিমটি।

যেভাবে তৈরি করবেন
প্রথমে দুধ চুলায় দিয়ে যখন ফুটে উঠবে, তখন গুঁড়া দুধ ও ঘি দিয়ে নেড়ে ময়দা দিয়ে দিন। এবার ময়দা ভালোভাবে নেড়ে সেদ্ধ করে মোলায়েম ডো বানিয়ে নিন।
তারপর আলু সেদ্ধ গ্রেট করে মিহিভাবে ভর্তা করে নিতে হবে। এরপর ময়দার ডো ভালোভাবে ময়ান দিয়ে আবার আলু দিয়ে ময়ান দিতে হবে। এই ময়ানের সময় হাতে ঘি মেখে নিতে হবে। এতে মোলায়েম ডো হবে।

এবার ২ কাপ চিনি ও ১ কাপ পানি জ্বাল দিয়ে ১ টেবিল চামচ লেবুর রস দিয়ে ময়দা কেটে নিন। ২টি এলাচ ও ১ টুকরা দারুচিনি দিয়ে রস জ্বাল দিয়ে নামিয়ে ঠান্ডা করে রাখুন।

তারপর ময়দার ডো দিয়ে মোটা রুটি বানিয়ে ছাঁচ দিয়ে কেটে নিন। এখন গরম তেলে বাদামি করে ভেজে ঠান্ডা সিরায় চোবান। ১০ মিনিট পর পিঠা যখন সিরার কারণে দ্বিগুণ আকারের হয়ে যাবে, তখন পিঠাগুলো সিরা থেকে তুলে প্লেটে সাজিয়ে নিন। ব্যাস, অল্প কিছু সিরা চারপাশে ছড়িয়ে পরিবেশন করুন মজাদার আলু পাকোন।