দেশে এক বছরে ৪৩১ শিশুকে হত্যা: আসক

দেশে এক বছরে ৪৩১ শিশুকে হত্যা: আসক

প্রতীকী ছবি

দেশে ২০২৩ সালে ৪৩১ শিশুকে হত্যা করা হয়েছে। এর মধ্যে গত তিন মাসে হত্যা করা হয়েছে ১১৪ শিশুকে। এ সময়ে নির্যাতনের শিকার হয়েছে অন্তত ২২৭ শিশু।

বেসরকারি সংস্থা আইন ও সালিস কেন্দ্রের (আসক) শিশু অধিকার লঙ্ঘন বিষয়ক সংখ্যাগত প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। দেশের বিভিন্ন সংবাদপত্র, অনলাইন পোর্টাল ও আসকের সংগৃহীত তথ্যের ভিত্তিতে এই প্রতিবেদন তৈরি করা হয়।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, গত বছর অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত তিন মাসে হত্যার শিকার ১১৪ শিশুর মধ্যে ২৮ জনের বয়সই ছয় বছরের কম। ১৯ জনের বয়স ৭-১২ বছর। আর ৪৯ জনের বয়স ১৩-১৮ বছর। আর ১৮ জন শিশুর বয়সের উল্লেখ নেই।

আসকের পরিসংখ্যান বলছে, গত বছর অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত তিন মাসে শিক্ষাপ্রতিষ্ঠানে শারীরিক শাস্তি দেয়া হয় ৮৫ শিশুকে। এই তিন মাসে ধর্ষণের শিকার হয় ৫৯ জন মেয়েশিশু এবং ৩২ জন ছেলেশিশু। গত তিন মাসে আত্মহত্যা করে ২৫ জন শিশু।

এ ব্যাপারে জানতে চাইলে আইন ও সালিস কেন্দ্রের (আসক) চেয়ারপারসন আইনজীবী জেড আই খান পান্না বলেন, বছরে ৪৩১ শিশু হত্যা মানে প্রতিদিন অন্তত একটি শিশুকে হত্যা করা হচ্ছে। এর অর্থ হলো শিশুদের আমরা নিরাপদ সমাজ, নিরাপদ দেশ দিতে পারছি না। মাতৃক্রোড় ছাড়া কোথাও শিশুরা নিরাপদ নয়। শিশুহত্যা শিশু নির্যাতনের প্রতিটি ঘটনার সঠিক তদন্ত এবং বিচার হওয়া প্রয়োজন। তাহলে এ সব ঘটনা কিছুটা হলেও কমে আসবে বলে মনে করি।