আফগানিস্তানের বিপক্ষে সিরিজ নিশ্চিত লক্ষ্য ভারতের

আফগানিস্তানের বিপক্ষে সিরিজ নিশ্চিত লক্ষ্য ভারতের

আফগানিস্তানের বিপক্ষে সিরিজ নিশ্চিত লক্ষ্য ভারতের

জয়ের ধারা অব্যাহত রেখে আগামীকাল দ্বিতীয় ম্যাচেই আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জয় নিশ্চিত করতে চায় স্বাগতিক ভারত। এ ম্যাচ দিয়ে প্রায় ১৪ মাস পর টি-টোয়েন্টি খেলতে নামবেন ভারতের ব্যাটার বিরাট কোহলি। প্রথম ম্যাচ হারলেও সিরিজে টিকে থাকতে দ্বিতীয় ম্যাচে জয়ের বিকল্প নেই সফরকারী আফগানিস্তানের। আগামীকাল ইন্দোরে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে শুরু হবে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি।  

মোহালিতে প্রথম টি-টোয়েন্টিতে আফগানিস্তানকে ৬ উইকেটে হারায় ভারত। শিবম দুবের হাফ-সেঞ্চুরিতে প্রথমে ব্যাট করা আফগানিস্তানের ছুঁড়ে দেওয়া ১৫৯ রানের টার্গেট ১৫ বল বাকী রেখেই স্পর্শ করে ফেলে টিম ইন্ডিয়া। ৪০ বলে ৫টি চার ও ২টি ছক্কায় অপরাজিত ৬০ রান করে ভারতের জয়ে বড় অবদান রাখে দুবে।

সিরিজের প্রথম ম্যাচ দিয়ে প্রায় ১৪ মাস পর টি-টোয়েন্টি ফরম্যাটে খেলতে নামেন নিয়মিত অধিনায়ক রোহিত শর্মা।  ম্যাচে খেলার কথা ছিলো কোহলিরও। কিন্তু ব্যক্তিগত কারনে প্রথম ম্যাচে খেলেননি তিনি। দ্বিতীয় ম্যাচে খেলবেন কোহলি। ২০২২ সালের নভেম্বরে অস্ট্রেলিয়ার মাটিতে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ^কাপ সেমিফাইনালের পর সংক্ষিপ্ত ফরম্যাটে কোন ম্যাচ খেলেননি কোহলি। টেস্ট ও ওয়ানডে ফরম্যাটকে বেশি সময় দিয়েছেন কিং কোহলি।

সিরিজের প্রথম ম্যাচে ব্যাটার রোহিতের প্রত্যাবর্তনটা সুখকর হয়নি। ২ বল খেলে রান আউট হয়ে শূণ্য হাতে সাজঘরে ফিরেন তিনি। তবে ঐ ম্যাচে বিশ্বরেকর্ড গড়েছেন রোহিত। টি-টোয়েন্টি ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে দেশের হয়ে শততম আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ জিতেছেন তিনি।টানা দ্বিতীয় ম্যাচ জিতে আফগানিস্তানের বিপক্ষে সিরিজ জয় নিশ্চিত করতে চান ভারত অধিনায়ক রোহিত। তিনি বলেন, ‘প্রথম ম্যাচে দলের পারফরমেন্সে আমি খুশি। কিন্তু আমাদের আরও ভালো খেলতে হবে। দ্বিতীয় ম্যাচ জিতে সিরিজ জয় নিশ্চিত করতে চাই আমরা।’

অন্যদিকে, প্রথম ম্যাচে ভালো শুরুর পরও বড় ইনিংস খেলতে পারেনি আফগানিস্তানের ব্যাটাররা। টপ অর্ডারে রহমানুল্লাহ গুরবাজ ২৩, ভারপ্রাপ্ত অধিনায়ক ইব্রাহিম জাদরান ২৫ ও আজমতুল্লাহ ওমারজাই ২৯ রান করেন। মিডল অর্ডারে মোহাম্মদ নবির ২৭ বলে ৪২ রানের কল্যাণে ১৫৮ রানের পুঁিজ পায় আফগানিস্তান। এই পুঁজি নিয়েও, ভারতকে চেপে ধরেছিলো আফগানিস্তানের বোলররা। ২৮ রানে ভারতের ২ উইকেট তুলে নেয় তারা। কিন্তু উইকেটরক্ষক জিতেশ শর্মা ও রিঙ্কু সিংকে নিয়ে ভারতের জয় নিশ্চিত করেন দুবে।

দ্বিতীয় ম্যাচে ব্যাটিং-বোলিংয়ে আরও উন্নতি চান আফগানিস্তানের অধিনায়ক ইব্রাহিম, ‘ভারতের বিপক্ষে জয় পেতে আরও ভালো ক্রিকেট খেলতে হবে আমাদের। আশা করছি, দ্বিতীয় ম্যাচে ব্যাটার ও বোলাররা জ্বলে উঠবে। সিরিজে টিকে থাকতে  জয় ছাড়া বিকল্প নেই আমাদের।’সংক্ষিপ্ত ভার্সনে এই প্রথম দ্বিাপাক্ষীক সিরিজ খেলছে ভারত ও আফগানিস্তান। এখন পর্যন্ত টি-টোয়েন্টি ফরম্যাটে ৬বার মুখোমুখি হয়েছে দু’দল। এরমধ্যে ভারতের জয় ৫টিতে। ১টি ম্যাচ পরিত্যক্ত হয়।

ভারত দল : রোহিত শর্মা (অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, বিরাট কোহলি, শুভমান ভিল, তিলক বর্মা, রিঙ্কু সিং, জিতেশ শর্মা (উইকেটরক্ষক), সঞ্জু স্যামসন (উইকেটরক্ষক), শিবম দুবে, ওয়াশিংটন সুন্দর, অক্ষর প্যাটেল, রবি বিষ্ণো, কুলদীপ যাদব, আর্শদীপ সিং, আভেশ খান ও মুকেশ কুমার।

আফগানিস্তান দল : ইব্রাহিম জাদরান (অধিনায়ক), রহমানউল্লাহ গুরবাজ, ইকরাম আলিখিল, হজরতউল্লাহ জাজাই, রহমত শাহ, নাজিবুল্লাহ জাদরান, মোহাম্মাদ নবি, করিম জানাত, আজমতুল্লাহ ওমারজাই, শারাফুদ্দিন আশরাফ, মুজিব উর রহমান, ফজল হক ফারুকি, ফরিদ আহমাদ, নাভিন-উল-হক, নূর আহমাদ, মোহাম্মাদ সালিম, কাইস আহমেদ ও গুলবাদিন নাইব।

সূত্র : বাসস