শীতের আলসেমি কাটাতে মেডিটেশন

শীতের আলসেমি কাটাতে মেডিটেশন

ছবি: সংগৃহীত

শীত মানেই আলসেমি। নাওয়া খাওয়া বাদ দিয়ে ঘুমেই কেটে যায় সারাবেলা। অনেকের তীব্র শীতে শরীরচর্চার অভ্যাসও কমে যায়। কিন্তু শীতে শরীরচর্চা বন্ধ করলে আখেরে আপনারই ক্ষতি। বাড়তি শীতে রোগের তো আর অভাব নেই। এসব থেকে মুক্তি পেতে হলে অবশ্যই ইয়োগা বা যোগাসন আপনার ভরসা। সারা দিনের ক্লান্তি, আড়ষ্টতা, শীতকালীন অবসাদ থেকে দূরে থাকতে সাহায্য করতে পারে এসব যোগাসন।

ভুজঙ্গাসন
প্রথমে মাটিতে উপুড় হয়ে শুয়ে পড়ুন।  খেয়াল রাখুন দুই পায়ের পাতা এবং কপাল যেন মাটিতে স্পর্শ করানো থাকে। পা দু’টি পাশাপাশি রাখুন যাতে গোড়ালি দু’টি পরস্পরের স্পর্শে থাকে। তারপর হাতের পাতা দুটিকে উল্টো করে কাঁধের কাছে রাখুন। খেয়াল রাখবেন কনুই দুটি যেন সমান্তরাল থাকে। হাতের পাতার ওপর ভর করে আপনার দেহের ওপরের অংশটি সামনের দিকে তুলুন। কিন্তু কোমর তুলবেন না। দশ পর্যন্ত গুনুন এবং স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন।  

শলভাসন
এটির ক্ষেত্রেও উপুড় হয়ে শুয়ে পড়ুন। থুতনিটি মাটিতে স্পর্শ করান। পা দু’টি টানটান করে গোড়ালি দু’টিকে স্পর্শ করান। হাতের পাতা উল্টো করে ঊরুর নিচে রাখুন। প্রথমে বাঁ পা সোজা করে সামান্য ওপরের দিকে তুলে পাঁচ অবধি গুনুন এবং নামিয়ে নিন। একইভাবে ডান পা-টি ওপরের দিকে তুলে নামিয়ে আনুন। দু’টি পা একসঙ্গে ওপরের দিকে তুলুন। দশ অবধি গুনে পা দু’টি নিচে নামিয়ে আনুন। পর পর তিনবার আসনটি করুন।

ত্রিকোণাসন
প্রথমে দু’টি পা ফাঁক করে সোজা হয়ে দাঁড়ান। হাত দু’টি দু’পাশে লম্বা করে দিন। এরপর বাঁ পাশে শরীরকে বেঁকিয়ে বাঁ হাত দিয়ে বাঁ পায়ের আঙুলকে স্পর্শ করুন। ডান হাতটি অপরের দিকে একেবারে সোজা করে রাখতে হবে। হাঁটু দু’টি ভাঙলে হবে না।