রাম মন্দিরের উদ্বোধন আজ

রাম মন্দিরের উদ্বোধন আজ

সংগৃহীত

রাম মন্দিরের উদ্বোধন উপলক্ষে অযোধ্যায় আজ ‘মহোৎসব’ শুরু হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রাম মন্দিরের উদ্বোধন করবেন। তার হাত দিয়ে রামলালার বিগ্রহে ‘প্রাণপ্রতিষ্ঠা’ হবে। রাম মন্দিরের উদ্বোধন উপলক্ষে কড়া নিরাপত্তায় মুড়েছে পুরো নগরী।

বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত পুলিশ এবং কমান্ডো বাহিনীর সদস্যদের দিয়ে সয়লাব পুরো অযোধ্যা। প্রতিটি উঁচু বাড়ির মাথায় বিশেষ রাইফেল নিয়ে পাহারায় রয়েছে স্নাইপার। আকাশে নিরন্তর উড়ছে অত্যাধুনিক নজরদারি ড্রোন। নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে রামের জন্মভূমিকে।

ইতোমধ্যেই অযোধ্যায় পৌঁছে গেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। হেলিকপ্টারে করে রাম মন্দির প্রাঙ্গনে অবতরণ করেন তিনি। দেশের নানা প্রান্ত থেকে অন্তত ৮০০০ মানুষ উদ্বোধনের সময়ে অযোধ্যায় উপস্থিত থাকবেন। উপস্থিত থাকবেন তারকা অতিথিরাও। ইতোমধ্যে অনেকেই সেখানে পৌঁছে গেছেন।

রাম মন্দির উদ্বোধনের পর মোদী অযোধ্যার একটি জনসভাও অংশ নেবেন। রামলালার বিগ্রহে ‘প্রাণপ্রতিষ্ঠা’র আচার-অনুষ্ঠান শুরু হবে ১২টা ৫ মিনিটে। টানা ৫০ মিনিট ধরে অনুষ্ঠান চলবে। ১২টা ৫৫ মিনিটে সব আচার-অনুষ্ঠান সেরে উদ্বোধনস্থল ছেড়ে যাবেন প্রধানমন্ত্রী মোদী।

সোমবার রাম মন্দিরের উদ্বোধন হলেও সাধারণ দর্শনার্থীদের জন্য মন্দিরের দরজা খুলবে মঙ্গলবার। সোমবার আমন্ত্রিত অতিথিরা ছাড়া সাধারণ মানুষ মন্দিরে ঢুকতে পারবেন না। মঙ্গলবার থেকে সারা দিনে দুবার রাম মন্দিরের দরজা খোলা হবে সাধারণের জন্য। প্রথম বার দরজা খুলবে সকাল ৭টায়। সে সময় পুণ্যার্থীরা মন্দিরে ঢুকতে এবং পূজা দিতে পারবেন। সাড়ে ১১টার দিকে আবার দরজা বন্ধ করে দেওয়া হবে। আড়াই ঘণ্টার বিরতির পর আবার দুপুর ২টা থেকে দর্শনার্থীরা রাম মন্দিরের ভেতরে প্রবেশ করতে পারবেন। দরজা বন্ধ হবে সন্ধ্যা ৭টায়।

সারাদিনে মোট তিন বার রাম মন্দিরে আরতি হবে। ভোরবেলা প্রথম আরতির সময় সাড়ে ৬টা। সকালের এই আরতিকে বলা হচ্ছে ‘জাগরণ আরতি’। এরপর দুপুর ১২টা থেকে রাম মন্দিরে হবে ‘ভোগ আরতি’। শেষে ‘সন্ধ্যারতি’ হবে ৭টার দিকে। শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্রের তরফে জানানো হয়েছে, দর্শনার্থীরা আরতি দিতে চাইলে তাদের নির্দিষ্ট সময়ের চেয়ে ৩০ মিনিট আগে মন্দিরের ক্যাম্প অফিসে পরিচয়পত্র নিয়ে হাজির হতে হবে। সেখান থেকে আরতি দেওয়ার পাস সংগ্রহ করার পর মন্দিরে প্রবেশ করতে পারবেন দর্শনার্থীরা।