থাইল্যান্ডে বিপুল পরিমাণ লিথিয়ামের সন্ধান

থাইল্যান্ডে বিপুল পরিমাণ লিথিয়ামের সন্ধান

ছবিঃ সংগৃহীত।

থাইল্যান্ডের দক্ষিণাঞ্চলীয় ফাং এনগা প্রদেশে প্রায় দেড় কোটি টন লিথিয়াম সম্পদের সন্ধান পাওয়া গেছে। খনিজটি নবায়নযোগ্য শক্তি শিল্পের জন্য অপরিহার্য।এই আবিষ্কারের ফলে বলিভিয়া ও আর্জেন্টিনার পর দেশটি এখন বিশ্বের তৃতীয় বৃহত্তম লিথিয়াম মজুদ রয়েছে। তবে এর কতটুকু বাণিজ্যিক কাজে ব্যবহার করা যাবে তা স্পষ্ট নয়।

সরকারের উপ-মুখপাত্র রুদক্লাও ইন্তাওং সুয়ানকিরি বলেন, মজুতগুলো দুটি ভিন্ন স্থানে বিভক্ত। আমরা যে সম্পদ পেয়েছি তা থেকে আমরা কতটুকু ব্যবহার করতে পারি তা খুঁজে বের করার চেষ্টা করছি।তিনি আরও বলেন, ‘এটা ভালো খবর। এটি থাইল্যান্ডের জন্য ইভি ব্যাটারি উৎপাদনে স্বাবলম্বী হওয়ার একটি সুযোগ।

স্মার্টফোন, গাড়ির ব্যাটারি এবং অন্যান্য রিচার্জেবল ইলেকট্রনিক্স তৈরির জন্য খনিজটি অত্যাবশ্যক হওয়ায় লিথিয়ামের চাহিদা বিশ্বজুড়ে বাড়ছে। অধিকন্তু, জাতিসংঘ লিথিয়ামকে ‘জীবাশ্ম জ্বালানী মুক্ত অর্থনীতির স্তম্ভ’ হিসাবে বিবেচনা করে। কারণ, ভবিষ্যতে পাওয়ার গ্রিডগুলিতে শক্তি সঞ্চয়ের স্পষ্ট সম্ভাবনা রয়েছে।  এদিকে, আগস্টে দায়িত্ব গ্রহণকারী থাই প্রধানমন্ত্রী শ্রেথা থাভিসিনের প্রশাসন দেশটিকে বৈদ্যুতিক যানবাহনের আঞ্চলিক উৎপাদন কেন্দ্রে পরিণত করার লক্ষ্য নির্ধারণ করেছে।

থাইল্যান্ডের প্রচলিত অটোমোবাইল তৈরির ইতিহাস রয়েছে।ডিসেম্বরে, দুটি চীনা ইভি জায়ান্ট থাইল্যান্ডকে উৎপাদন কেন্দ্র হিসাবে উন্নীত করার জন্য ২.৩ বিলিয়ন বাথ (৬৪ মিলিয়ন ডলার) বিনিয়োগের প্রতিশ্রুতি দিয়েছে বলে জানা গেছে।