না ফেরার দেশে সংগীতশিল্পী মার্লেনা শ

না ফেরার দেশে সংগীতশিল্পী মার্লেনা শ

ছবি: সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রের জনপ্রিয় সোল ও জ্যাজ সংগীতশিল্পী মার্লেনা শ মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর। ১৯ জানুয়ারি ফেসবুকে একটি ভিডিও পোস্ট করে গায়িকার মৃত্যুর কথা জানান প্রয়াত সংগীতশিল্পীর মেয়ে মার্লা ব্র্যাডশ। কিন্তু মার্লেনার মৃত্যুর কারণ সম্পর্কে কোনো কিছু জানানো হয়নি।

এ ভিডিও বার্তায় মার্লা ব্র্যাডশ বলেন, আমি ও আমার পরিবার দুঃখ ভারাক্রান্ত হৃদয়ে আপনাদের জানাতে চাই, আমাদের প্রিয় মা, আপনার প্রিয় আইকন ও শিল্পী মার্লেনা শ মারা গেছেন। 

১৯৪২ সালে আমেরিকার নিউইয়র্কে মার্লেনা শ জন্মগ্রহণ করেন। তিনি ‘ক্যালিফোর্নিয়া সোল’ ও ‘ওম্যান অব দ্য ঘেটো’র জন্য বেশ পরিচিতি লাভ করেন। কিন্তু মার্লেনা ১৯৬৬ সালের দিকে ‘চেস রেকর্ডস’র সঙ্গে চুক্তি স্বাক্ষরের পর জনপ্রিয় হয়ে ওঠেন।

এরপর তার ১৯৬৭ সালে ‘আউট অব ডিফারেন্ট ব্যাগ’ ও ১৯৬৯ সালে ‘দ্য স্পাইস অব লাইফ’ দুটি অ্যালবাম বের হয়। অ্যালবাম দুটো বেশ আলোচিত হয়।

মার্লেনা শ ১৯৭২ সালে ব্লু নোট রেকর্ডসে চলে যান। এ বছর তার তৃতীয় স্টুডিও অ্যালবাম ‘মার্লেনা’ বের হয়। ব্লু নোট লেবেলে প্রকাশিত এ সংগীতশিল্পীর অন্যান্য অ্যালবামের মধ্যে রয়েছে- ‘মার্লেনা শ লাইভ অ্যাট মন্ট্রেক্স’, ‘হু ইজ দিস বিচ, এনিওয়ে?’ , ‘জাস্ট আ ম্যাটার অব টাইম’ও ‘ফ্রম দ্য ডেপথস অব মাই সোল’।

মার্লেনা শ’র মোট ১৭টি অ্যালবাম প্রকাশিত হয়েছে বল জানা গেছে। তিনি সংগীত পরিবেশনে অসাধারণ ও বৈচিত্র্যময় নৈপুণ্যতার জন্য বিশ্বব্যাপী খ্যাতি লাভ করেছিলেন।