হুথিদের হামলার ভয়ে পেছনে ফিরে গেলো দুই মার্কিন জাহাজ

হুথিদের হামলার ভয়ে পেছনে ফিরে গেলো দুই মার্কিন জাহাজ

ছবি: সংগৃহীত

ইয়েমেনের হুথি বিদ্রোহীদের হামলার ভয়ে লোহিত সাগরের বাব এল-মানদেব প্রণালী থেকে ফিরে গেছে যুক্তরাষ্ট্রের পতাকাবাহী দুটি মালবাহী জাহাজ। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান বুধবার (২৪ জানুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, আদেন উপসাগর থেকে লোহিত সাগরের প্রবেশদ্বার বাব এল-মানদেব প্রণালী দিয়ে— জাহাজ দুটিকে পাহাড়া দিয়ে নিয়ে যাচ্ছিল যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর একটি যুদ্ধ জাহাজ। তখন কাছাকাছি একটি জায়গায় বিস্ফোরণ হয়। আর বিস্ফোরণ দেখতে পেয়ে তাৎক্ষণিকভাবে জাহাজগুলা আবারও পেছনে ফিরে আসে।

বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, দুটি জাহাজই পরিচালনা করে মারের্স্ক-এর যুক্তরাষ্ট্রের সহযোগী প্রতিষ্ঠান। জাহাজগুলো মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, ইউএসএইড এবং অন্যান্য সরকারি প্রতিষ্ঠানের পণ্য পরিবহন করে থাকে।

এ ব্যাপারে মারেস্ক এক বিবৃতিতে বলেছে, ‘সমুদ্রে চলার সময় দুটি জাহাজই কাছাকাছি জায়গায় বিস্ফোরণ দেখতে পায় এবং যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর যে যুদ্ধজাহাজটি মালবাহী জাহাজগুলোকে পাহাড়া দিয়ে নিয়ে যাচ্ছিল; সেটি বেশ কয়েকটি বস্তু (ক্ষেপণাস্ত্র অথবা ড্রোন) প্রতিহত করেছে। জাহাজ এবং ক্রু কেউই ক্ষতিগ্রস্ত হয়নি। নৌবাহিনীর পাহাড়ায় জাহাজগুলো আবার আদেন উপসাগরে ফিরে আসে।’

ফিলিস্তিনের গাজা উপত্যকায় দখলদার ইসরায়েলের হামলার প্রতিবাদে ইসরায়েলি জাহাজ লক্ষ্য করে দুই মাস আগে হামলা চালানো শুরু করে হুথিরা। তবে ইসরায়েলি জাহাজকে বাধা দেওয়ায় হুথিদের ওপর ব্যাপক হামলা চালায় যুক্তরাষ্ট্র। এর কারণে এখন তারা মার্কিনিদের জাহাজকেও লক্ষ্যবস্তুতে পরিণত করছে।

সূত্র: দ্য গার্ডিয়ান