কুমিল্লায় ‘ভুয়া চিকিৎসককে’ জেল, হাসপাতাল বন্ধ

কুমিল্লায় ‘ভুয়া চিকিৎসককে’ জেল, হাসপাতাল বন্ধ

ছবি : সংগৃহীত

কুমিল্লা আদর্শ সদর উপজেলায় এক ‘ভুয়া চিকিৎসককে’ তিন মাসের কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। এ ছাড়া অনুমোদন না থাকায় ওই ব্যক্তির মালিকানাধীন হাসপাতালটি বন্ধ ঘোষণা করা হয়েছে। 

গতকাল বুধবার উপজেলার কালির বাজার ইউনিয়নের কালির বাজার মডেল হাসপাতালটি পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে বলে জানান আদর্শ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রোমেন শর্মা। 

এদিন সন্ধ্যায় কুমিল্লা জেলা প্রশাসন থেকে জানানো হয়েছে, ওই ক্লিনিকটিতে অবৈধভাবে ফার্মেসি, অপারেশন, রোগী ভর্তি, রক্ত সঞ্চালন ও রক্ত পরীক্ষায় সরকার নির্ধারিত মূল্যের চেয়ে অতিরিক্ত অর্থ আদায়, চিকিৎসক বা নার্স নিয়োগ না করা এবং মালিক চিকিৎসক সেজে রোগীদের ব্যবস্থাপত্র দিতেন। 

অভিযানে এসব বিষয়ের সত্যতা পাওয়া গেলে প্রতিষ্ঠানটির মালিক লিটনকে গ্রেফতার করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালত বসিতে তাকে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দেন ইউএনও ও নির্বাহী হাকিম রোমেন শর্মা। 

এ সময় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আহমেদ মঞ্জুরুল ইসলাম, কুমিল্লা সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার মো. মেহেদী হাসানসহ পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন। 

ইউএনও রোমেন শর্মা বলেন, শহরের বেসরকারি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের কার্যক্রম নিয়মিত পর্যবেক্ষণ করছে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগ। কোনো রকমের অসংগতি পেলে উপজেলা প্রশাসনকে জানানো হলে আমরা আইন ও বিধি মোতাবেক ব্যবস্থা নিচ্ছি, প্রযোজ্য ক্ষেত্রে মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে।