বলিউড বনাম দক্ষিণী সিনেমা, বিতর্ক নিয়ে মুখ খুললেন অমিতাভ

বলিউড বনাম দক্ষিণী সিনেমা, বিতর্ক নিয়ে মুখ খুললেন অমিতাভ

ছবি: সংগৃহীত

বিগত কয়েক বছর দক্ষিণী ছবির একটি বড় বিপ্লব দেখা গেছে। কয়েক বছরের বিচারে বলা যায়- দক্ষিণী ছবির গল্প, ব্যবসাসহ দর্শকপ্রিয়তাও ছিলো হিন্দি ছবির চেয়ে বেশি। গেলো কয়েক বছরে অস্কারের মত বড় পুরস্কারও অর্জন করেছে দক্ষিণী সিনেমা। হিন্দি বনাম দক্ষিণী ছবির বিতর্ক নিয়ে বিভিন্ন সময়ে বিভিন্ন মতামত প্রকাশ্যে এসেছে।

এবার এই প্রসঙ্গে নিজের বক্তব্য পরিষ্কার করলেন বলিউডের বর্ষীয়ান অভিনেতা অমিতাভ বচ্চন।

গত শনিবার পুণের একটি বিশ্ববিদ্যালয় আয়োজিত চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন অমিতাভ। উৎসবে তার সঙ্গেই উপস্থিত ছিলেন স্ত্রী জয়া বচ্চন। সেখানেই সিনেমা জগত নিয়ে একাধিক কথা বলেন তিনি।

বলিউডের তুলনায় দক্ষিণী ইন্ডাস্ট্রিতে যে এখন বেশি ভাল ছবি তৈরি হচ্ছে, তা সম্পূর্ণ রূপে মানতে নারাজ অমিতাভ। তার যুক্তি, ‘আঞ্চলিক ইন্ডাস্ট্রিতে খুব ভাল ছবি তৈরি হচ্ছে। কিন্তু আমি তাদের সঙ্গে কথা বলে বুঝতে পেরেছি, হিন্দি ছবির গল্পকেই ওরা নতুন মোড়কে হাজির করছেন।’

কথাপ্রসঙ্গেই অভিনেতা জানান, ‘তাঁর সুপারহিট ‘দিওয়ার’, ‘শোলে’ বা ‘শক্তি’ ছবি বহু দক্ষিণী ছবি তৈরির নেপথ্যে অনুপ্রেরণার কাজ করেছে।

বর্তমানে মালায়লাম এবং তামিল ইন্ডাস্ট্রিতে মৌলিক ছবির যে গুণগত মান সেটা অস্বীকার করা যাবে না। কিন্তু তার মানে কোনও নির্দিষ্ট একটি অঞ্চলের দিকে আঙুল তুলে ওরা ভাল করছে আর আমরা পারছি না, সেটা বলা ঠিক নয়।’