সিংড়ায় বিরল প্রজাতির মদনটাক পাখি উদ্ধার

সিংড়ায় বিরল প্রজাতির মদনটাক পাখি উদ্ধার

সংগৃহীত

চলনবিল এলাকা থেকে একটি বিরল প্রজাতির মদনটাক পাখি উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার বেলা ১২টায় সিংড়া উপজেলার রামানন্দ খাজুরা ইউনিয়নের একদিলতোলা গ্রাম থেকে পাখিটিকে উদ্ধার করেন সিংড়ার ইউএনও মাহমুদা খাতুন ও পরিবেশবাদী সংগঠন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সম্পাদক সাইফুল ইসলাম।

এ সময় সংগঠনের সদস্য শারফুল ইসলাম খোকন, আবু বকর সিদ্দিক ও জুয়েল রানা উপস্থিত ছিলেন। পরে পাখিটিকে উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ে নিয়ে চিকিৎসার ব্যবস্থা করেন পরিবেশকর্মীরা।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সম্পাদক সাইফুল ইসলাম জানান, সিংড়া উপজেলার দুর্গম এলাকা একদিলতোলা গ্রামে শান্তি ইসলাম নামের এক কৃষকের বাড়িতে একটি বড় পাখি আটকের খবর পাই। সেখানে গিয়ে জানতে পারি মঙ্গলবার সন্ধ্যায় পাখিটি তার ধানখেতে হাঁটাহাঁটি করছিল।

হঠাৎ এলাকার কিছু লোক সেই পাখিটিকে ধরে নিয়ে যাওয়ার চেষ্টা করেন। সেখান থেকে কৃষক শান্তি ইসলাম পাখিটিকে উদ্ধার করে তার বাড়িতে রাখেন। বৃহস্পতিবার সকালে উপজেলা প্রশাসনের সহযোগিতায় পাখিটিকে উদ্ধার করা হয়। পাশাপাশি পাখি ও জীববৈচিত্র্য রক্ষায় এলাকায় লিফলেট বিতরণ ও পাখি পরিচর্যায় স্থানীয় তিন কৃষককে কম্বল উপহার দেওয়া হয়।

সিংড়ার ইউএনও মাহমুদা খাতুন বলেন, চলনবিল একটা জীববৈচিত্র্যের ভাণ্ডার। এই বিলে শীতকালে পাখ-পাখালির মেলা বসে। এই বিলে জীববৈচিত্র্য রক্ষা কমিটির যে সংগঠন রয়েছে তাদের নিয়ে প্রশাসন সব সময়ই পাখি ও জীববৈচিত্র্য রক্ষা কাজ করছে। পাখি শিকারিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।