হজের ইহরামে দুই খণ্ড সাদা কাপড়ের রহস্য

হজের ইহরামে দুই খণ্ড সাদা কাপড়ের রহস্য

ছবি: সংগৃহীত

হজের মোবারক সফরে হাজিদের শরীরে জড়ানো থাকে শুভ্র কাপড়। পৃথিবীর যে প্রান্ত থেকেই আসুক, সবাইকে সাদা দুই খণ্ড কাপড় পরতেই হয়। এই বিধানকে ইহরাম বলা হয়। হজ ও ওমরার প্রথম রোকন এটি। শুভ্র কাপড়াবৃত হওয়ার এই বিধান ছাড়া হজ হয় না। 

কাফনের মতো কাপড়ই পরতে হবে কেন হাজীদের—জানার কৌতূহল রয়েছে অনেকের। আসুন হাদিস থেকেই উত্তর জেনে নিই। হজরত সামুরা ইবনে জুনদুব (রা.) থেকে বর্ণিত, রাসুল (স.) বলেন, البَسُوا مِنْ ثِيَابِكُمُ البَيَاضَ، فَإِنَّهَا مِنْ خَيْرِ ثِيَابِكُمْ، وَكَفِّنُوا فِيهَا مَوْتَاكُمْ ‘সাদা পোশাক পরিধান করো। কেননা, তা পবিত্র ও উত্তম। তোমাদের মৃতদের তার দ্বারাই কাফন প্রদান করো।’ (নাসায়ি, আবু দাউদ: ৪০৬১; তিরমিজি: ৯৯৪)

তাই শুভ্র ইহরামের কাপড়ে সজ্জিত হওয়ার মাধ্যমে বিশ্বমুসলিম নবীজির সুন্নত অনুসরণ করে থাকেন। এছাড়া ইহরামে অভিন্ন পোশাক মুসলমানদের পারস্পরিক ঐক্য, সাম্য ও সৌহার্দ্যরে ইঙ্গিত বহন করে। মহান প্রভুকে হাজিরা দেওয়ার জন্য এটি পবিত্র ও পরিচ্ছন্নতার প্রতীক। গোলাম হিসেবে নিরহংকার ও আদবের প্রতীক। জীবিত থাকতেই মৃত্যুর প্রতীক।

সেলাইবিহীন শুভ্র এ পোশাক যেন হাজীকে সবক দিচ্ছে, জীবনের শেষ সফরেও এগুলোই হবে তোমার পরিধেয় বস্ত্র। ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক’ এই তালবিয়া পাঠ কেয়ামতের দিন আল্লাহর আহ্বানে সাড়া দেওয়ার কথা স্মরণ করিয়ে দেয়। পবিত্র কাবার চারদিক তাওয়াফ আরশে আজিমের চতুর্দিকে ফেরেশতাদের প্রদক্ষিণের কথা স্মরণ করিয়ে দেয়। সাফা ও মারওয়া সাঈ করার সময় স্মরণ করিয়ে দেয় হাশরের ময়দানে এদিক ওদিক ছোটাছুটির কথা। আরাফাতের ময়দানে অবস্থান হাশরের ময়দানে অবস্থানে কথা স্মরণ করিয়ে দেয়। হজের প্রতিটি আমল দ্বারা আখেরাতের চিত্র হাজিদের সামনে ভেসে উঠে।

ইহরামের সাদা কাপড় ইঙ্গিত করে, মুসলমানদের জীবন-যাপন সাদাসিধা, পরিষ্কার-পরিচ্ছন্ন, নিরহংকার নির্বিলাস হওয়া উচিত। ইহরামের পোশাক পরে হাজীরা যখন ‘লাব্বাইকা, আল্লাহুম্মা লাব্বাইকা’ বলে তালবিয়া পাঠ করে, তখন তাঁর ডানে ও বাঁয়ে পাথর, বৃক্ষরাজি, মাটি সব কিছুই তার সঙ্গে তালবিয়া পাঠ করে; এমনকি পৃথিবীর এ প্রান্ত থেকে ওই প্রান্ত পর্যন্ত (তালবিয়া পাঠকারীদের দ্বারা) পূর্ণ হয়ে যায়।’ (তিরমিজি: ৮২৮)

আল্লাহ তাআলা আমাদের সবাইকে হজ করার সামর্থ্য দান করুন। হজের প্রথম ফরজ ইহরামের গুরুত্ব সম্পর্কে সঠিক উপলব্ধি দান করুন। সকল হজযাত্রীকে মকবুল হজ নসিব করুন। আমিন।