পাকিস্তান ক্রিকেটে যে কারণে ‘নিষেধাজ্ঞা’ চান মিসবাহ

পাকিস্তান ক্রিকেটে যে কারণে ‘নিষেধাজ্ঞা’ চান মিসবাহ

ফাইল ছবি

ভারত বিশ্বকাপ থেকে শুরু করে এখন পর্যন্ত সময়টা একেবারেই ভালো যাচ্ছে না পাকিস্তান ক্রিকেট দলের জন্য। একটিও সিরিজ নিজেদের পকেটে তুলতে পারেনি মোহাম্মদ হাফিজের দল। অস্ট্রেলিয়ার মাটিতে লজ্জাজনক ভাবে টেস্ট সিরিজ হারের পর নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজেও লজ্জাজনক পরাজয়ের শিকার হয় গোটা দল। সব মিলিয়ে, একেবারে দিশেহারা দেখাচ্ছে বাবর আজম- রিজওয়ানরা। এদিকে চলতি বছরই রয়েছে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ফলে বৈশ্বিক এই টুর্নামেন্টের আগে পাকিস্তানের ক্রিকেটারদের ওপর এক প্রকার ‘নিষেধাজ্ঞা’ চান পাকিস্তানের সাবেক কোচ মিসবাহ উল হক।

সাবেক এই পাকিস্তান তারকার মতে, বড় কোনো ইভেন্টের আগে পাকিস্তানি ক্রিকেটারদের বিদেশি লিগে খেলার অনুমতি দেয়ার পক্ষে নন তিনি। বিশ্বকাপের আগে আর কোনো ফ্র্যাঞ্চাইজি লিগের জন্য পাক ক্রিকেটারদের অনুমতি দিতেও নিষেধ করেন মিসবাহ।

পাকিস্তানের সাবেক অধিনায়ক ও কোচ মিসবাহ আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ক্রিকেটারদের আর কোনো ফ্র্যাঞ্চাইজি লিগে খেলার অনুমতি দিতে নিষেধ করেছেন বোর্ডকে। তিনি বলেন, ‘খেলোয়াড়েরা কীভাবে জাতীয় দলে তাদের নিরাপদ মনে করবে আর প্রতিষ্ঠিত করবে, যদি তারা না জানে যে বোর্ডে কী ঘটছে।’

আসন্ন বিশ্বকাপে পাকিস্তানের স্পিন বিভাগ আরও উন্নতি করলে দলটি টুর্নামেন্টে ভালো কিছু করবে, এমনটাই বিশ্বাস মিসবাহর। পিসিবিতে চলমান অস্থিরতা নিয়েও মুখ খুলেন তিনি। মিসবাহ জানান, বারবার কোচ এবং টিম ম্যানেজমেন্টে পরিবর্তনের ফলে ক্রিকেটাররা দলে নিজেকে অনিরাপদ ভাবতে পারে। 

নিজ দেশের বাইরের কোনো ফ্র্যাঞ্চাইজি লিগে খেলতে গেলে সে দেশের ক্রিকেট বোর্ডের অনাপত্তিপত্র নিতে হয় ক্রিকেটারদের। সম্প্রতি পিসিবি জানিয়েছে তারা সকল ফ্র্যাঞ্চাইজি লিগে ক্রিকেটারদের অংশ নেয়ার অনুমতি দেবে না। এবারের বিপিএল খেলার জন্য বাবর-রিজওয়ানরা অনুমতি পেলেও পাননি ফখর জামান, ইফতিখার আহমেদ ও মোহাম্মদ হারিসের মতো ক্রিকেটাররা।