এইচপির নতুন ল্যাপটপে কৃত্রিম বুদ্ধিমত্তা

এইচপির নতুন ল্যাপটপে কৃত্রিম বুদ্ধিমত্তা

ফাইল ছবি

কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই ফিচারের নতুন ল্যাপটপ আনল এইচপি। মডেল এইচপি স্প্রেকট্রে এক্স৩৬০। এই ল্যাপটপ ১৪ ও ১৬ ইঞ্চি ডিসপ্লেতে পাওয়া যাবে। এই ল্যাপটপে মিলবে ইন্টেল কোর আলট্রা ৭ প্রসেসর। ল্যাপটপে আর কী কী বিশেষ ফিচার রয়েছে জেনে নিন।

এই প্রথম ল্যাপটপে নিউরাল প্রসেসিং ইউনিট প্রযুক্তি ব্যবহার করেছে এইচপি। এআই পরিচালনা করার জন্য রয়েছে বিশেষ নিউরাল প্রসেসিং ইউনিট যা ল্যাপটপের সিপিইউ এবং জিপিইউয়ের সঙ্গে কাজ করবে। এছাড়াও থাকছে এনভিডিয়া স্টুডি দ্বারা তৈরি টিআরএক্স ৪০৫০ গ্রাফিক্স। যার মাধ্যমে দ্রুত ভিডিও এডিশন এবং মাল্টি টাস্কিং করতে পারবেন।

১৬ ইঞ্চির ডিভাইস পাওয়া যাবে নাইটফল ব্ল্যাক রঙে এবং ১৪ ইঞ্চি পাওয়া যাবে নাইটফল ব্ল্যাক রঙ ও ব্লু রঙে। দুই ল্যাপটপই কোম্পানির অফিশিয়াল ওয়েবসাইট, এইচপি অথোরাইজড সেলস সেন্টারে পাওয়া যাচ্ছে।

এইচপির এই ল্যাপটপে রয়েছে উইন্ডোজ ১১ হোম সিস্টেম। ১৪ ও ১৫ ইঞ্চি ডিসপ্লেতে ২.৮ কে রেজুলেশন পাওয়া যাবে। এই ডিসপ্লে ৪৮ হার্জ থেকে ১২০ হার্জ ডাইনামিক রিফ্রেশ রেট দেয়। 

এই ডিসপ্লেতে একাধিক টাচ ইনপুটের সুবিধাও পাওয়া যাবে। যেমন জুম করা যাবে, ডবল ট্যাপ, প্রেস ও হোল্ড করে স্কেচ তৈরি করতে পারবে।

 

কোম্পানির দাবি, এটি বিশ্বের সবথেকে বড় হ্যাপটিক টাচপ্যাড উইন্ডোজ ল্যাপটপ। এতে রয়েছে ইন্টেল কোর আলট্রা ৭ প্রসেসর সঙ্গে এনভিডিয়া জিওফোর্স আরটিজেড ৪০৫০ গ্রাফিক্স।

এই চিপসেট নিউরাল প্রসেসিং ইউনিটের সঙ্গে যুক্ত যা এআই ফিচার পরিচালনা করতে সাহায্য করবে।ল্যাপটপে রয়েছে ৯ ইঞ্চি মেগাপিক্সেল ওয়েব ক্যামেরা সঙ্গে লো লাইট ফিচার। পার্সোনাল কম্পিউটারে নিরাপত্তা নিশ্চিত করার জন্য এতে রয়েছে ইন-বিল্ট এআই চিপ।

এছাড়াও ল্যাপটপে থাকছে অ্যাডাপটিভ স্ক্রিন অ্যাডজাস্টমেন্ট, অটোমেটিক পারফরম্যান্স অপটিমাইজেশন।

উইন্ডো স্টুডি এফেক্টও রয়েছে উন্নত ক্যামেরা এবং মাইক্রোফোন অভিজ্ঞতার জন্য। ভিডিও এবং ভয়েস প্রযুক্তি বানিয়ে থাকে মাইক্রোসফট অধীন পলি নামক একটি সংস্থা।