বেরোবিতে ‘গুনগুন-রণন’ বইমেলা শুরু

বেরোবিতে ‘গুনগুন-রণন’ বইমেলা শুরু

ছবি : সংগৃহীত

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) ছয় দিনব্যাপী গুনগুন-রণন বইমেলা ২০২৪ এর উদ্বোধন করা হয়েছে। গুনগুন-রণন এর যৌথ প্রয়াসে লাইফস্টাইল ফ্যাশন ব্র্যান্ড সেইলরের সৌজন্যে সপ্তম বারের মতো এ বইমেলার আয়োজন করা হয়।

রোববার (১২ ফেব্রুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার চত্বরে মেলাটির উদ্বোধন করেন রংপুর সিটি কর্পোরেশন (রসিক) মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা।

সমাপনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হাবিবুর রশিদ।

বইমেলাটি রোববার (১২ ফেব্রুয়ারি) দুপুর ২টা থেকে আগামী ১৭ ফেব্রুয়ারি রাত ৯টা পর্যন্ত চলবে বলে জানান মেলার উদ্যোক্তা ও গুনগুন এর সভাপতি ওমর ফারুক।

এবার রণন, নৈঋতা ক্যাফে, পাতা প্রকাশ, রংপুর, বিদ্যানন্দ ফাউন্ডেশন, সাফল্য প্রকাশনী, পাঠচক্র, বিশ্বসাহিত্য কেন্দ্র, রক্তদাতাদের সংগঠন বাঁধন, বিছনবাড়ি (সাহিত্য আড্ডা), ব্রুডা, স্বপ্নসিড়ি গ্রিন ইকো, সমাজবিজ্ঞান ক্লাব, বিজনেস ক্লাব, ফিল্ম অ্যান্ড আর্ট সোসাইটি, ইউনিভার্সিটি ডিবেট ফোরামসহ মোট ৪২টি সংগঠন ও প্রকাশনীর স্টল রয়েছে।

বইমেলার পাশাপাশি প্রতিদিন বিকেলে ৩টা থেকে রাত সাড়ে ৭টা পর্যন্ত চলবে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের জন্য পুস্তক পর্যালোচনা, উপস্থিত বক্তৃতা, আবৃত্তি, চিত্রাঙ্গন প্রতিযোগিতা, পাঠ প্রতিযোগীতা ও সাংস্কৃতিক পরিবেশনাসহ বিভিন্ন প্রতিযোগিতা।

উদ্বোধনী বক্তব্যে মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা বলেন, একটি শিক্ষা প্রতিষ্ঠানের মতো জায়গায় ধারাবাহিক বইমেলার আয়োজন করা আমার দেখা প্রথম। আমরা আশা করবো এই ধারাবাহিকতা বজায় থাকবে। বইমেলার আয়োজনে পাঠক-পাঠিকা, প্রকাশক ও বইমেলা সংশ্লিষ্ট সবাই যেমন উপকৃত হয়, তেমনি জ্ঞানের বিকাশ ঘটে।

জানতে চাইলে আয়োজক সদস্য গুনগুন এর সভাপতি উমর ফারুক বলেন, এবারের বইমেলায় বিভিন্ন প্রকাশনী ও সংস্থার ৪২টি স্টল রয়েছে। আগামী ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত দুপুর ২টা থেকে রাত ৯টা পর্যন্ত বইমেলা চলবে। মেলার পাশাপাশি প্রতিদিন বিকেলে ৩টা থেকে রাত সাড়ে ৭টা পর্যন্ত বিভিন্ন প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এ মেলার মধ্যেমে বেরোবি ক্যাম্পাস পাঠক-পাঠিকাদের মিলনমেলায় পরিণত হবে।