ভারতের কষ্টের অর্জনে জল ঢালার চেষ্টায় ইংল্যান্ড

ভারতের কষ্টের অর্জনে জল ঢালার চেষ্টায় ইংল্যান্ড

ফাইল ছবি

রোহিত শর্মা ও রবীন্দ্র জাদেজার সেঞ্চুরিতে রাজকোট টেস্টের প্রথম দিনটা ভারতের দারুণ কেটেছে। তবে দ্বিতীয় দিনেই ভারত দেখলো ভিন্ন এক চিত্র। দ্বিতীয় দিনের দ্বিতীয় সেশনের শেষ দিকে ভারত ৪৪৫ রান তুলে গুটিয়ে যায়। জবাবে বেন ডাকেটের দারুণ সেঞ্চুরিতে দিন শেষের আগেই ৩৫ ওভারেই ২ উইকেটে ২০৭ রান তুলে ফেলেছে ইংল্যান্ড। এতে দেড় দিন ব্যাটিং করে রোহিতরা যা করেছে, তার অর্ধেকই ইংল্যান্ড করে ফেলেছে মাত্র ৩৫ ওভারে।

রাজকোটের ২২ গজে প্রথম ইনিংসে নেমেই ভারতীয় বোলারদের তুলোধুনো করতে থাকেন দুই ওপেনার জ্যাক ক্রলি ও বেন ডাকেট। দুজন মিলে প্রথম উইকেট জুটিতে ওয়ানডে মেজাজে ১৩.১ ওভারে তোলেন ৮৯ রান।

ক্রলিকে ফিরিয়ে টেস্টে অশ্বিন ৫০০তম উইকেটের মাইলফলক স্পর্শ করেন। সতীর্থ ফিরে গেলেও এক প্রান্ত দাঁড়িয়ে থেকে ভারতীয় বোলারদের শাসিয়ে যাচ্ছিলেন ডাকেট। যশপ্রীত বুমরাহ থেকে শুরু করে মোহাম্মদ সিরাজ, জাদেজা, কুলদীপ, অশ্বিন - সবাইকেই মেরেছে এই বাঁহাতি ব্যাটসম্যান। ৮৮ বলে সেঞ্চুরি করে ভারতের বিপক্ষে ইংলিশ ব্যাটসম্যানের মধ্যে দ্রুততম শতকের রেকর্ড গড়েছেন ডাকেট। দ্বিতীয় দিন শেষে ১১৮ বলে ১৩৩ রান করে অপরাজিত আছেন ডাকেট। আর রুট ব্যাটিং করছেন ৯ রানে।

এর আগে ৫ উইকেটে ৩২৬ রান নিয়ে দিন শুরু করা ভারত দ্বিতীয় দিনে ব্যাট করতে নেমে শুরুতেই চাপে পড়ে। মাত্র ৫ রান যোগ করতেই দুই উইকেট হারিয়ে দ্রুত অলআউট হওয়ার শঙ্কা জাগে ভারতের। তবে রবিচন্দ্রন অশ্বিন ও অভিষিক্ত ধ্রুব জুরেলের ব্যাটে রানের গতি বাড়তে থাকে। শেষ পর্যন্ত এই দুই ব্যাটসম্যানের ৭৭ রানের জুটিতে ভর করে ৪৪৫ রানের সংগ্রহ পায় ভারত।

আগের দিনই সেঞ্চুরি পেয়ে যাওয়া জাদেজা আজ অবশ্য বেশিক্ষণ টেকেননি, ১১২ রান করে আউট হয়ে গেছেন। জুরেল করেছেন ৪৬ রান। অশ্বিন ৩৭ রান করলেও তাঁর ভুলে ভারতকে ৫ রান জরিমানা গুনতে হয়েছে। শেষদিকে বুমরা করেছেন ২৬ রান। ইংল্যান্ডের হয়ে ৪টি উইকেট নেন মার্ক উড।