ভাষা শহীদদের স্মরণে কিংসের অন্যরকম জার্সি

ভাষা শহীদদের স্মরণে কিংসের অন্যরকম জার্সি

সংগৃহীত

বাংলাদেশ প্রিমিয়ার লিগ ক্রিকেটে ভাষা শহীদদের স্মরণে বাংলায় লেখা জার্সি গায়ে জড়িয়েছে সিলেট স্ট্রাইকার্স। এবার ফুটবলের প্রিমিয়ার লিগে একই কাজটা করল বসুন্ধরা কিংস। প্রিমিয়ার লিগের ম্যাচে রহমতগঞ্জের বিপক্ষে এই নতুন জার্সি পরে মাঠে নেমেছে চারবারের প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়নরা।

ঘরের মাঠ কিংস অ্যারেনায় শুক্রবার (১৬ জানুয়ারি) অন্যরকম জার্সি পরে মাঠে নেমেছে বসুন্ধরা কিংস। বিশেষ এই জার্সির পেছনে খেলোয়াড়দের নাম এবং নম্বর লেখা ছিল বাংলায়। পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান এবং শর্টসের কোনায় লেখা নম্বরও লেখা হয়েছে বাংলায়। 

ভাষা আন্দোলনের মাস ফেব্রুয়ারিতে প্রিমিয়ার লিগের প্রথম পর্বে আরও একটি ম্যাচ খেলবে কিংস। সে ম্যাচেও বাংলা লেখা জার্সি পরেই মাঠে নামবে দলটি। দেশের ফুটবলে এভাবে ভাষা শহীদদের শ্রদ্ধা জানানোর ঘটনা এবারই প্রথম।

দেশি ফুটবলারদের পাশাপাশি বিদেশিদের নামও লেখা হয়েছে বাংলায়। দেশের ফুটবলাররা ভাষা আন্দোলন সম্পর্কে জানলেও বিদেশিরা তেমন একটা জানেন না। জার্সিতে নিজেদের নাম বাংলায় দেখে তাদের অনুভূতি কী, এমন প্রশ্নের উত্তরে কিংসের সভাপতি ইমরুল হাসান বললেন, ‘ভাষা আন্দোলনের ইতিহাস ওদের জানানো হয়েছে। ওরা সবাই দারুণ আপ্লুত। নিজেদের মাতৃভাষার অধিকার প্রতিষ্ঠার জন্য এ দেশের ছাত্র–জনতা জীবন দিয়েছে, এই ইতিহাস ওদের ছুঁয়ে গেছে।’

ইমরুল আরও বলেন, 'শহীদদের শ্রদ্ধা জানাতে চেয়েছি আমরা। সেটি থেকেই জার্সিতে বাংলা ব্যবহার করা হয়েছে। এটি তাদের প্রতি আমাদের শ্রদ্ধা। ভাষা আন্দোলন থেকেই তো আমাদের স্বাধীনতাযুদ্ধের সূচনা হয়েছে। আমরা একটা স্বাধীন দেশ পেয়েছি।’