শেষ ওভারের রোমাঞ্চে নিউজিল্যান্ডকে হারালো অস্ট্রেলিয়া

শেষ ওভারের রোমাঞ্চে নিউজিল্যান্ডকে হারালো অস্ট্রেলিয়া

সংগৃহীত ছবি

ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলছে নিউজিল্যান্ড। তবে শ্বাসরুদ্ধকর প্রথম ম্যাচে অজিদের কাছে ছয় উইকেটে হেরেছে কিউইরা। শেষ ওভারের নাটকীয়তায় স্বাগতিকদের হারিয়ে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গিয়েছে সফরকারীরা।

বুধবার (২১ ফেব্রুয়ারি) ওয়েলিংটনের স্কাই স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ে নেমে অস্ট্রেলিয়াকে ২১৬ রানের লক্ষ্য দেয় নিউজিল্যান্ড। জবাব দিতে নেমে ছয় উইকেট হাতে থাকতেই জয় তুলে নেয় অস্ট্রেলিয়া। ১০ বলে ৩১ রান করে ম্যাচ জয়ের নায়ক ডেভিড হলেও ম্যাচ সেরা হয়েছেন ৪৪ বলে ৭২ রানে অপরাজিত থাকা মিচেল মার্শ।

বড় লক্ষ্য তাড়া করতে নেমে দুর্দন্ত শুরু করে দুই অজি ওপেনার ট্রাভিস হেড ও ডেভিড ওয়ার্নার। তবে ইনিংস বন করতে পারেনি কেউই। ১৫ বলে ২৪ রান করে হেড আউট হলে, ২০ বলে ৩২ রান করে তাকে সঙ্গ তেন ওয়ার্নার।

এরপর গ্লেন ম্যাক্সওয়েলকে সঙ্গে নিয়ে রান তুলতে থাকেন মিচেল মার্শ। ১১ বলে ২৫ রানের মারকুটে ইনিংস খেলে ম্যাক্সওয়েল আউট হলেও ২৯ বলে ফিফটি তুলে নেন মার্শ।

২০ বলে ২০ রান করে মার্শকে সঙ্গে দেন জশ ইনগ্লিস। তবে শেষ ১০ বলে অজিদের জয়ের জন্য লক্ষ্য দাঁড়ায় ৩৩ রান। ১৯তম ওভারে মিলনের বলে ১৭ রান তোলেন টিম ডেভিড। শেষ ছয় বলে ১৬ রানের পুঁজি নিয়ে বোলিংয়ে আসেন টিম সাউদি।

প্রথম তিন বলে সিঙ্গেল নেওয়ায় অনেকে ভেবে ছিল ম্যাচ হেরে যাবে অজিরা। তবে পরের দুই বলে ৮ রান নিয়ে আশা জাগায় ডেভিড। শেষ বলে চার লক্ষ্য পায় অস্ট্রেলিয়া। পায়ের কাছে বল দিলেও দুর্দান্তভাবে চার মেরে দলকে জয় এনে দেন এই ডানহাতি ব্যাটার।

৪৪ বলে ৭২ রান করেন মিচেল মার্শ এবং টিম ডেভিডের ১০ বলে ৩১ রানের বিধ্বংসী ইনিংসে ভর করে ছয় উইকেটের জয় পায় অস্ট্রেলিয়া।

নিউজিল্যান্ডের হয়ে মিচেল স্যান্টনার দুটি এবং অ্যাডম মিলনে এবং লকি ফার্গুসন একটি করে উইকেট শিকার করেন।

এর আগে টস জিতে ব্যাটিংয়ে নেমে শুরু থেকে ব্যাট চালাতে থাকেন অ্যালেন ও ডেভন কনওয়ে। দুজনের মারকুটে ব্যাটিংয়ে ৫.১ ওভারেই তুলে ফেলেন ৬১ রান। এরপর ১৭ বলে ৩২ রান করে আউট হন অ্যালেন।

তৃতীয় উইকেটে কনওয়ে ও রাচিন রবীন্দ্র ১১৩ রানের জুটি গড়েন। ৩৫ বলে ৬৮ রানের ইনিংস খেলে সাজঘরে ফেরেন রাচিন। এরপর ৪৬ বলে ৬৮ রান করে আউট হন কনওয়ও। এরপর গ্লেন ফিলিপস ১০ বলে ১৯ রান ও চ্যাপম্যান ১৩ বলে ১৮ রানের অপরাজিত ইনিংসে ভর করে ২১৫ রানের বড় পুঁজি পায় নিউজিল্যান্ড।