গণতন্ত্র সম্মেলনে যোগ দিতে দক্ষিণ কোরিয়া যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

গণতন্ত্র সম্মেলনে যোগ দিতে দক্ষিণ কোরিয়া যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

গণতন্ত্র সম্মেলনে যোগ দিতে দক্ষিণ কোরিয়া যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্টনি ব্লিঙ্কেন বলেছেন, প্রেসিডেন্ট জো বাইডেনের স্বাক্ষরিত উদ্যোগ ‘সামিট ফর ডেমোক্রেসি’তে যোগ দিতে তিনি এই মাসে দক্ষিণ কোরিয়ায় যাবেন।

ওয়াশিংটনে তার দক্ষিণ কোরীয় সমকক্ষের সাথে সাক্ষাত করে, ব্লিঙ্কেন বলেছেন, শীর্ষ সম্মেলনটি ‘প্রেসিডেন্ট বাইডেনের হৃদয়ের কাছের এবং প্রিয়।’ব্লিঙ্কেন বলেছেন, ‘আমরা কৃতজ্ঞ যে আপনি গণতন্ত্রের জন্য শীর্ষ সম্মেলনের মশাল উড়িয়েছেন, এবং আমি দক্ষিণ কোরিয়ায় যাওয়ার এবং অংশগ্রহণ করার জন্য খুব উন্মুখ হয়ে আছি।’দক্ষিণ কোরিয়া ১৮ থেকে ২০ মার্চ পর্যন্ত এই শীর্ষ সম্মেলন আয়োজন করবে।

বাইডেন শীর্ষ এই সম্মেলনের উদ্যোগ নিয়েছিলেন। গণতন্ত্রকে জোরদার করার জন্য প্রাথমিকভাবে ২০২১ সালে ভার্চুয়ালি ছিল। তার পূর্বসূরি এবং সম্ভবত ২০২৪ সালের নির্বাচনী প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পের বিপরীতে, যিনি কর্তৃত্ববাদী নেতাদের সাথে বন্ধুত্ব করেছিলেন এবং নির্বাচনে নিজের পরাজয় মার্কিন যুক্তরাষ্ট্র ২০২৩ সালে গণতন্ত্রের দ্বিতীয় শীর্ষ সম্মেলনের আয়োজন করেছিল।প্রথম দু’টি শীর্ষ সম্মেলনে আমন্ত্রণ তালিকার জন্য যাচাই-বাছাই করা হয়েছিল। মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশ, সিঙ্গাপুর, থাইল্যান্ড এবং তুরস্কের মতো গণতান্ত্রিক দেশগুলোসহ অনেক মিত্র ও অংশীদারকে আমন্ত্রণ জানাতে অস্বীকার করেছিল।

দক্ষিণ কোরিয়া মার্কিন যুক্তরাষ্ট্রের ক্রমবর্ধমান অংশীদার হয়ে উঠেছে। রক্ষণশীল প্রেসিডেন্ট ইউন সুক ইওল ওয়াশিংটনের সাথে প্রতিরক্ষা সম্পর্ক গড়ে তুলছেন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সহযোগী জাপানের সাথে সম্পর্কের টানাপোড়েন অবসান করতে চাইছেন।দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী চো তাই ইয়ুল ব্লিঙ্কেনকে বলেছেন, যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়ার ‘মূল্যবোধের কারণে জোট টিকে আছে এবং শক্তিশালী হচ্ছে। আমরা মানবাধিকার ও গণতান্ত্রিক মূল্যবোধের পক্ষে দাঁড়ানোর জন্য কাজ করছি।’

সূত্র : বাসস