ট্রাম্পের জয়ের ভবিষ্যদ্বাণী করা সেই অধ্যাপকই বলছেন এবার হার নিশ্চিত

ট্রাম্পের জয়ের ভবিষ্যদ্বাণী করা সেই অধ্যাপকই বলছেন এবার হার নিশ্চিত

ডোনাল্ড ট্রাম্প

আমেরিকার নির্বাচনের সঠিক ফলাফলের ভবিষ্যদ্বাণী করার জন্য 'মার্কিন নির্বাচনের নস্ট্রাদামুস' হিসেবে খ্যাত অ্যালান লিচটম্যান।


২০১৬ সালে তিনিই ভবিষ্যদ্বাণী করেছিলেন, মার্কিন প্রেসিডেন্ট হতে চলেছেন ডোনাল্ড ট্রাম্প।

আমেরিকারনির্বাচনের ফলাফল আগাম অনুমান করার জন্য বিখ্যাত সেই ইতিহাসের অধ্যাপকই এবার জানিয়ে দিলেন,২০২০ সালে পরাজয়ের মুখ দেখতে হবে ডোনাল্ড ট্রাম্পকে।

ওয়াশিংটনের আমেরিকান ইউনিভার্সিটির এই অধ্যাপক আমেরিকার অন্তত চল্লিশটি নির্বাচনের ফলাফলের সঠিক ভবিষ্যদ্বাণী করেছেন। যার মধ্যে ১৯৮৪ সালে রিপাবলিকান প্রেসিডেন্ট রোনাল্ড রেগানের কাছে ডেমোক্র্যাট প্রার্থী ওয়াল্টার মোন্ডালের পরাজয়ের ঘটনাও রয়েছে। 

২০১৬ তিনি নির্বাচনের আগেই বলেছিলেন, হিলারি ক্লিন্টনকে হারিয়ে প্রেসিডেন্ট পদে বসবেন ডোনাল্ড ট্রাম্প। হাতেগোনা যে কয়েকজন বিশ্লেষক ট্রাম্পের পক্ষে বাজি ধরেছিলেন, তাঁদের মধ্যে অন্যতম ছিলেন লিচটম্যান।(Doug Mills/The New York Times) 

এবার অবশ্য তাঁর পূর্বাভাস, প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট এবং ডেমোক্র্যাট প্রার্থী জো বিডেনের কাছে পরাজিত হবেন ট্রাম্প।

তবে শুধুমাত্র অনুমানের ভিত্তিতেই নির্বাচনের ভবিষ্যদ্বাণী করেন না ইতিহাসের এই অধ্যাপক৷ ভোটের আগাম ফলাফল নির্ণয়ে 'থার্টিন কিজ টু হোয়াইট হাউস' নামে বহু পরীক্ষিত একটি সফল মডেল রয়েছে তাঁর।

এই তেরোটি পয়েন্টের মধ্যে অর্থনীতি, কেচ্ছা, সামাজিক অস্থিরতা, ক্ষমতায় থাকার ফলে জনপ্রিয়তা হারানোর মতো বিভিন্ন বিষয় নিয়ে দুই প্রার্থীর মধ্যে তুল্যমূল্য বিচার করেন তিনি৷ (REUTERS/Jonathan Ernst)।

প্রেসিডেন্ট মেয়াদের শেষ লগ্নে এসে পৌঁছেছেন ডোনাল্ড ট্রাম্প৷ ক্ষমতায় থাকাকালীন তাঁর বিরুদ্ধে দেশদ্রোহিতার অভিযোগ যেমন উঠেছে, সেরকমই করোনা অতিমারি রুখতেও তিনি ব্যর্থ বলে অভিযোগ৷ পাশাপাশি সাংবাদিকদের সঙ্গেও তিনি দুর্ব্যবহার করেছেন বলে অভিযোগ রয়েছে।