ঢাকায় দুই দিনব্যাপী জাকাত ফেয়ার শুরু আজ

ঢাকায় দুই দিনব্যাপী জাকাত ফেয়ার শুরু আজ

ফাইল ছবি

আজ শনিবার (২ মার্চ) থেকে রাজধানীর তেজগাঁও লিংক রোডের আলোকি কমিউনিটি সেন্টারে শুরু হচ্ছে দুই দিনব্যাপী জাকাত ফেয়ার। ‘মেকিং এ ডিফারেন্স উইথ জাকাত’— প্রতিপাদ্যকে সামনে রেখে দশমবারের মতো শুরু হচ্ছে এই মেলা। যা শেষ হবে আগামীকাল রোববার।

এর আগে বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১১টায় ঢাকার ইকোনোমিক রিপোর্টার্স ফোরাম মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জাকাত ফেয়ার আয়োজনের ঘোষণা দেন অর্গানাইজিং কমিটির আহ্বায়ক আরাস্তু খান।

সংবাদ সম্মেলনে সেন্টার ফর জাকাত ম্যানেজমেন্টের চেয়ারম্যান এবং রহিমআফরোজ গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর নিয়াজ রহিম, এনবিআরের সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ আবদুল মজিদ ও সেন্টার ফর জাকাত ম্যানেজমেন্টের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. মোহাম্মদ আইয়ুব মিয়া আরও উপস্থিত ছিলেন। 

সেন্টার ফর জাকাত ম্যানেজমেন্টের (সিজেডএম) উদ্যোগে আয়োজিত এবারের ফেয়ারটি উদ্বোধন করবেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা প্রফেসর ড. হোসেন জিল্লুর রহমান। এবারের জাকাত ফেয়ারে স্পন্সর হিসেবে রয়েছে রহিম আফরোজ, খাদেম সিরামিকস, কোহিনুর ক্যামিকেল, রহিম ষ্টিল, সাউথ ব্রিজ, হজ ফাইনান্সসহ দেশের বিভিন্ন স্বনামধন্য প্রতিষ্ঠান। বিভিন্ন জাকাত প্রতিষ্ঠানের স্টলসহ ফেয়ারে জাকাত কনসালটেশন ডেস্ক, বিভিন্ন ইসলামিক বইয়ের স্টল থাকবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। এছাড়াও জাকাত ফেয়ার সকাল ৯টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে।

সংবাদ সম্মেলনে আরাস্তু খান বলেন, জাকাতের সামাজিক ও অর্থনৈতিক নিরাপত্তা নিশ্চিত করার ধারণাকে জনপ্রিয় করতে জাকাত ফেয়ারের আয়োজন করা হয়। তিনি দেশের সুধীজন এবং বিত্তশালীসহ সংশ্লিষ্ট সকলকে ব্যক্তিগত জাকাতের সঠিক হিসাব নিরূপনসহ ব্যবসায় জাকাত নির্ণয় (ক্যালকুলেশন) পদ্ধতিসহ বিস্তারিত জানতে ফেয়ার পরিদর্শন করার আহ্বান জানান।

ফেয়ারের দ্বিতীয় দিন সকাল ৯টায় স্কুল, মাদরাসা এবং জিনিয়াস বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণী অনুষ্ঠান। সকাল ১১টায় খতীব ও ইমামদের জন্য ‘মানব কল্যাণে জাকাত, উশর এবং ওয়াকফের গুরুত্ব’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে এবং বিকেলে ‘বৈষম্য হ্রাসে ইসলামিক সোশ্যাল ফাইনান্সের ভূমিকা’ শীর্ষক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হবে। তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা আবদুল মুয়ীদ চৌধুরীর সঞ্চালনায় ওই গোলটেবিল বৈঠকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রফেসর ওয়াহিদউদ্দিন মাহমুদ, চেয়ারম্যান, ইকোনমিক রিসার্চ গ্রুপ। এছাড়াও এতে দেশের বিশিষ্ট চিন্তাবিদ ও উন্নয়ন বিশেষজ্ঞ অংশ নেবেন।

সাবেক প্রধান নির্বাচন কমিশনার বিচারপতি মুহাম্মাদ আব্দুর রউফ, সাবেক মন্ত্রী লেফটেন্যান্ট জেনারেল (অব.) এম নুরুদ্দীন খান, এমিরেটাস প্রফেসর ড. শাহজাহান খান ইসলামি ব্যাংক’স কনসালটেটিভ ফোরামের ভাইস চেয়ারম্যান এ কে এম নুরুল ফজর বুলবুলসহ সমাজের আরও অনেক স্বনামধন্য ব্যক্তিবর্গ জাকাত ফেয়ারে বিশেষ অতিথি ও বক্তা হিসেবে উপস্থিত থাকবেন বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।