ফ্রান্সে রাসায়নিক সাইটে প্রবেশে করায় গ্রেফতার ৮

ফ্রান্সে রাসায়নিক সাইটে প্রবেশে করায় গ্রেফতার ৮

ফ্রান্সে রাসায়নিক সাইটে প্রবেশে করায় গ্রেফতার ৮

তথাকথিত ‘চিরকালের রাসায়নিক’ হিসেবে খ্যাত পিএফএএস যৌগ উৎপাদনের নিন্দা জানাতে একটি ফরাসি রাসায়নিক সাইটে পরিবেশবাদী কর্মীরা প্রবেশ করায় আটজনকে গ্রেফতার করা হয়েছে।শনিবার তাদের গ্রেফতার করা হয় বলে স্থানীয় কর্মকর্তারা জানান।

আয়োজকদের এক মুখপাত্র বলেছেন, পরিবেশবাদী গ্রুপ এক্সটেনশন রিবিলিয়ন অ্যান্ড ইয়ুথ ফর ক্লাইমেটের প্রায় ৩০০ কর্মী দক্ষিণ-পূর্ব ফ্রান্সের লিওনের কাছে পিয়েরে-বেনাইট কারখানার আরকেমা সাইটের বেস্টনী কেটে ভেতরে প্রবেশের চেষ্টা চালায়। তারা সেখানে ‘পিএফএএস সত্য বলুন’ এবং ‘আরকেমা আমাদের বিষাক্ত করছে’ ব্যানার প্রদর্শন করেছে।

পুলিশ বলেছে, বিক্ষোভকারীদের সংখ্যা প্রায় ১৫০ জন।আয়োজকদের এক মুখপাত্র জুলিয়েন বলেন, “আরকেমা ‘চিরদিনের রাসায়নিক’ রোন নদীতে ডাম্প করছে, আমরা তার জন্য দরজা বন্ধ করতে চাই।”তিনি বলেন, ‘একই সময়ে আমরা দরজা খুলতে চাই, কারণ এখানে যা কিছু ঘটছে তা গোপনে করা হচ্ছে।’

পিএফএএস প্রায় চার হাজার রাসায়নিক যৌগের একটি পরিবার যা প্রায়ই ‘চিরকালের রাসায়নিক’ হিসেবে উল্লেখ করা হয়। কারণ দেহ এবং পরিবেশে এই রাসায়নিক দীর্ঘ জীবনকাল বিদ্যমান থাকে।বিশেষজ্ঞরা বলছেন, কিছু ধরনের পিএফএএস-এর সংস্পর্শে স্বাস্থ্যের ওপর গুরুতর প্রভাব রয়েছে, যা প্রাণঘাতি রোগ সৃষ্টি করে।
সূত্র : বাসস