তেল উৎপাদন কমানোর মেয়াদ বাড়িয়েছে সৌদি

তেল উৎপাদন কমানোর মেয়াদ বাড়িয়েছে সৌদি

সংগৃহীত

সৌদি আরব দৈনিক ১০ লাখ ব্যারেল জ্বালানি তেল কম উৎপাদন করার মেয়াদ ২০২৪ সালের মাঝামাঝি পর্যন্ত বাড়িয়েছে।

রোববার আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, সৌদি আরব রোববার ঘোষণা করেছে যে- তারা দাম বাড়াতে একটি বিড হিসাবে জুন মাস পর্যন্ত তেল সরবরাহ কমানোর মেয়াদ বাড়িয়ে দেবে।

সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, সৌদি জ্বালানি মন্ত্রণালয়ের একটি সূত্র ঘোষণা করেছে যে- রিয়াদ দৈনিক ১০ লাখ ব্যারেল জ্বালানি তেল কম উৎপাদনের যে সিদ্ধান্ত ২০২৩ সালের জুলাই মাসে নিয়েছিল এটি ২০২৪ সালের জুন পর্যন্ত বাড়িয়ে দেবে।

২০২৩ সালে বিশ্বব্যাপী অপরিশোধিত বাজারের স্থিতিশীলতা নিশ্চিত করার জন্য পেট্রোলিয়াম রফতানিকারক দেশগুলোর সংগঠনের (ওপেকপ্লাস নামে পরিচিত) সাথে সমন্বয় করে এই সিদ্ধান্ত নেয়া হয়েছিল।

সৌদি প্রেস এজেন্সি আরো জানিয়েছে, বাজারের অবস্থা অনুযায়ী ধীরে ধীরে উৎপাদন আগের অবস্থায় ফিরিয়ে আনা হবে।

এদিকে রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী আলেকজান্ডার নোভাক বলেছেন, কিছু ওপেকপ্লাসের সদস্য দেশের সাথে সমন্বয় করে রাশিয়াও ২০২৪ সালের মাঝামাঝি সময় পর্যন্ত ৪ লাখ ৭১ হাজার ব্যারেল তেল উৎপাদন ও রফতানি কমিয়ে দেবে।

ওপেকপ্লাসের সদস্যরা পৃথকভাবে কাটছাঁটের ঘোষণা দেয়। কুয়েত বলেছে যে- তারা জুন মাস পর্যন্ত তার তেলের উৎপাদন কমিয়ে দেবে ১ লাখ ৩৫ হাজার ব্যারেল যেখানে আলজেরিয়া তার উৎপাদন ৫১ হাজার ব্যারেল কমিয়ে দেবে এবং ওমান ৪২ হাজার ব্যারেল উৎপাদন কমিয়ে দেবে।

উল্লেখ্য, গত বছরের এপ্রিলে ওপেকের কয়েকটি সদস্য দেশ তেলের সরবরাহ সংকুচিত করার লক্ষ্যে ঐকমত্যে পৌঁছায়। এরপর ওপেকের অলিখিত নেতা সৌদি আরব এই সিদ্ধান্তের ভিত্তিতে জুন মাসে প্রথমবারের মতো তেল উৎপাদন হ্রাস করার পদক্ষেপ নেয়। বছরের শেষ পর্যন্ত এই উৎপাদন সংকোচন অব্যাহত রাখা হবে বলে সেপ্টেম্বরে জানায় সৌদি কর্তৃপক্ষ।

সৌদি আরব জুলাই থেকে দৈনিক ১০ লাখ ব্যারেল জ্বালানি তেল কম উৎপাদন করে। অল্প সময় ব্যবধানে ওপেকপ্লাসও তৃতীয় দফায় দৈনিক জ্বালানি তেল সরবরাহ ১৪ লাখ ব্যারেল কমানোর ঘোষণা দেয়। এই ‍দুই ঘোষণার পর আন্তর্জাতিক বাজারে পণ্যটির দাম কিছুটা বাড়ে। আবারো এই উৎপাদন কমানোর মেয়াদ বাড়ানো হলো। ফলে জ্বালানি তেল আমদানিকারক দেশগুলোর ওপর চাপ বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর গত বছর ও গত এপ্রিলে দুই দফায় তেল উৎপান কমিয়েছে ওপেকপ্লাস। পণ্যটির ন্যায্যমূল্য পেতেই তারা এ সিদ্ধান্ত নিয়েছিল বলে দাবি করা হয়েছে। কিন্তু তা আশানুরূপ না হওয়ায় এবার আবারো কমানোর সিদ্ধান্ত নেয়া হলো।

কিন্তু যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের অভিযোগ, জ্বালানি সম্রাট রাশিয়ার পকেট ভারী করতেই ওপেকের নেতা সৌদি আরব বারবার জ্বালানির উৎপাদন কমাচ্ছে। কিন্তু এ অভিযোগ ভিত্তিহীন বলে দাবি করেছে ওপেক, সৌদি ও সংশ্লিষ্ট সবাই।
সূত্র : আরব নিউজ